সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নাটখাত: বিদ্যা বালানের শর্ট মুভি অস্কারে

একুশে সংবাদ প্রকাশিত: ১২:১১ পিএম, ২ ফেব্রুয়ারি, ২০২১

বিদ্যা বালান স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নটখটে প্রধান চরিত্রে অভিনয় করেছেন, যা ২০২১ সালের অস্কারের দৌড়ে প্রবেশ করেছে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ২০২০ সালের জুনে প্রকাশিত হয়েছিল এবং রনি স্ক্রুওয়ালা এবং বিদ্যা বালান প্রযোজনা করেছিলেন। এটি প্রযোজক হিসাবে বালানের প্রথম উদ্যোগ, এবং ২০২০ সালের জুনে মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালের মাধ্যমে চলচ্চিত্রটি 'উই আর ওয়ান ওয়ান: এ গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যালি'-এর ওয়ার্ল্ড প্রিমিয়ারের জন্য বেছে নিয়েছে।

অভিনেত্রী এই মনোনয়নের পর এক প্রতিক্রিয়ায় তিনি বলেন: “এই প্ল্যাটফর্মে আমাদের চলচ্চিত্রটি প্রদর্শন করতে পেরে আমি সত্যিই খুশি এবং উচ্ছ্বসিত।
"নাটখাত' একটি বিশেষ চলচ্চিত্র কারণ, এটি এমন একটি বিষয়কে সম্বোধন করে যা এই সময়গুলিতে অত্যন্ত প্রাসঙ্গিক। এমনকি বার্তা দেওয়ার সময়ও প্রযোজ্য।"

নাটখট এছাড়াও শ্রেষ্ঠ সময়ে বিজয়ী হিসাবে ঘোষণা করা হয় ভারত অস্কার 2021 যোগ্যতা জন্য যোগ্য হওয়ার আগে সংক্ষিপ্ত ফিল্ম ফেস্টিভাল।
সিনেমাটি ধর্ষণ সংস্কৃতি নিয়ে ৩৩ মিনিটের দীর্ঘ একটি শর্ট ফিল্ম, যা একটি পুরুষতান্ত্রিক বাড়ির ভিতরে একটি মা এবং ছেলের মধ্যে সম্পর্কের চিত্রিত করে। তাঁর পুরুষতান্ত্রিক পরিবার তার ছেলের উপর প্রচুর প্রভাব ফেলছে তা জেনেও বালান তার শোবার সময়কার গল্পের মাধ্যমে সন্তানের জীবনের গতিপথ সংশোধন করার সিদ্ধান্ত নেন।

মুভিতে, তার চরিত্রটি একটি নামও পায় না, কারণ তিনি তাঁর ভূমিকা কেবল 'মা' এবং 'বাহু' হিসাবে ব্যাখ্যা করেছেন। সংক্ষিপ্ত চলচ্চিত্রটি 2020 জুড়ে মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবগুলিতেও প্রদর্শিত হয়েছিল, যেমন এ গ্লোবাল ফিল্ম ফেস্টিভাল, ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভাল স্টুটগার্ট, লন্ডনে লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভাল এবং বার্মিংহাম, দক্ষিণ এশিয়ান ফিল্ম ফেস্টিভাল - অরল্যান্ডো / ফ্লোরিডা ফিল্ম ফেস্টিভাল এবং ভারতীয় মেলবোর্ন চলচ্চিত্র উৎসব।

ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভাল স্টুটগার্টে এটি জার্মান স্টার অফ ইন্ডিয়ার পুরষ্কারও জিতেছে।
নাটখাত একমাত্র ভারতীয় চলচ্চিত্র নয় যা অস্কারে জায়গা করে নিয়েছিল।
লাজাহাইন , সেভিং চিন্টু , এবং টেইলিং পুকুর হল তিনটি ভারতীয় চলচ্চিত্র, যা এই সম্মানজনক পুরষ্কারের জন্যও মনোনীত হয়েছিল।


একুশে সংবাদ/ড/আ

বিনোদন বিভাগের আরো খবর