সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২১ মার্চ থেকে

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২০ মার্চ, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আওতায় স্নাতক (সম্মান) প্রোগ্রামে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ২১ মার্চ ২০২৪ খ্রি.। বুধবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ভর্তি আবেদন বৃহস্পতিবার (২১ মার্চ) শুরু হয়ে চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামি ১০ মে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১৭ মে বিজ্ঞান ইউনিট এবং ১১ মে ব্যবসায় শিক্ষা ইউনিট। পরীক্ষা সমূহ নির্ধারিত তারিখে সকাল ১১টা  থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের বহু নির্বাচনী প্রশ্নের মাধ্যমে অনুষ্ঠিত হবে। যার জন্য নির্ধারিত সময় থাকবে ১ ঘণ্টা। ভুল উত্তরের জন্য কোনো প্রকার নম্বর কাটা হবে না। ভর্তি পরীক্ষার উত্তীর্ণ হতে হলে নূন্যতম ৪০ নাম্বার পেতে হবে। উত্তীর্ণরা মেধাতালিকার ভিত্তিতে নির্ধারিত আসন সাপেক্ষে ভর্তির সুযোগ পাবে।

ধারণা করা হচ্ছে কলেজ সমূহের আসন সংখ্যা অপরিবর্তিত থাকবে। অধিভুক্ত সাত কলেজের মোট আসন সংখ্যা ২১,৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে জন্য বরাদ্দ আসন ৬,৫০০ টি, বাণিজ্য ইউনিটে জন্য ৫,৩১০ টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে জন্য ৯,৭০৩ টি।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য- https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

উল্লেখ্য, অধিভুক্ত কলেজ সাতটি যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ঢাকা কলেজের আসনগুলো শুধুমাত্র ছাত্রদের জন্য এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধুমাত্র ছাত্রীদের জন্য সংরক্ষিত।

 

একুশে সংবাদ/বিএইচ

শিক্ষা বিভাগের আরো খবর