সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

যে কোনো বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ২৩ ডিসেম্বর, ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, যে কোনো বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। শুধু প্রশিক্ষণ নিয়ে একা কাজ করলে হবে না। এ প্রশিক্ষণ সংশ্লিষ্ট সবার মধ্যে ছড়িয়ে দেয়া উচিত। না হলে প্রশিক্ষণ লব্ধজ্ঞান কোনো কাজে আসবে না।

শনিবার (২৩ ডিসেম্বর) এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ গ্রহণকারীদের হাতে সনদ প্রদানকালে তিনি একথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ক্রিটিক্যাল কেয়ার নার্সিং ট্রেনিং প্রোগ্রামের ৩২তম থেকে ৩৬তম ব্যাচের সনদপত্র বিরতণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকের ১০ম তলায় অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের ক্রিটিক্যাল কেয়ার ডিভিশন আয়োজিত অনুষ্ঠানে এ সনদ বিতরণ করা হয়।

তিনি বলেন, মুমূর্ষু রোগীর অতি আপনজন এই ক্রিটিক্যাল কেয়ার বিভাগে কাজ করা নার্সরা। এ ধরণের নার্সরা প্রতিদিন রোগীদের সেবা করে সদকায় জারিয়া অর্জন করছে। ক্রিটিক্যাল কেয়ার বা আইসিইউতে কর্মরত নার্সরা একজন কাউন্সিলর হিসেবে কাজ করবে। অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের কারণে গত ৫২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো আমরা ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হয়েছি। এই নার্সরা যদি কাউন্সিলর হিসেবে আন্তরিকতার সাথে কাজ করে তবে আমরা আরও ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হবো।

তিনি আরও বলেন, যারা আন্তঃরিকতার সাথে ভালো কাজ করবে অবশ্যই তাদের পুরস্কার দেয়া হবে।

উপাচার্য বলেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগে কর্মরত নার্সরা নিজের ঝুঁকি নিয়ে কাজ করেন। তাদের ইনসেনটিভ দেয়ার বিষয়ে আমার প্রশাসনের সবার সাথে আলাপ করে ইতিবাচক কিছু করার আশ্বাস দিচ্ছি। নার্স, টেকনোলজিস্ট, টেকনিশিয়ানসহ যারা যে বিশেষ বিষয়ে পারদর্শী তাদেরকে সেই কাজেই রাখতে হবে। যদি এ ধরণের কারো অন্য কোথাও পদায়ন করা হয়ে থাকলে তাকে পুনরায় তার অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতালব্ধ কাজেই ফিরিয়ে আনা হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. কামরুল হুদা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রোটারী ক্লাব অব মেট্রোপলিটন, ঢাকার সভাপতি রোটারিয়ান ফেরদৌস আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যানেসথিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বনিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

শিক্ষা বিভাগের আরো খবর