সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নতুন শিক্ষাক্রমে শিক্ষক প্রশিক্ষণে যেসব নির্দেশনা দিলো মাউশি

একুশে সংবাদ প্রকাশিত: ০১:৩১ পিএম, ১৬ ডিসেম্বর, ২০২৩

রোববার (১৭ ডিসেম্বর) শুরু হবে উপজেলা পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণির জন্য ‘নতুন কারিকুলাম বিস্তরণ’ বিষয়ক সাত দিনের বিষয়ভিত্তিক শ্রেণি-শিক্ষকদের প্রথম পর্যায়ের প্রশিক্ষণ । যা চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কিম পরিচালক অধ্যাপক সৈয়দ মাহফুজ আলী স্বাক্ষরিত এক নোটিশে এই তথ্য জানানো হয়েছে।

নোটিশে বলা হয়, প্রথম ধাপে ৪৭৭টি উপজেলা-থানায় ৫০৮টি ব্যাচে শিক্ষক প্রশিক্ষণ আয়োজন করা হবে। এই পর্যায়ে ইআইআইএন-ধারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা প্রশিক্ষণ পাবেন।

নির্ধারিত দিনে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে শিক্ষক প্রশিক্ষণ। এরপর বেলা ১১টায় ১৫ মিনিটের চা-বিরতি, বেলা ১টায় এক ঘণ্টা নামাজ ও দুপুরের খাবারের বিরতি এবং সোয়া ৩টায় চা-বিরতি থাকবে।

নোটিশে বিশেষভাবে উল্লেখ করা হয়, শিক্ষকদের তালিকায় যেন কোনোভাবেই কোচিং সেন্টার বা ইআইআইএনবিহীন প্রতিষ্ঠানের শিক্ষক অন্তর্ভুক্ত না হয়, সেটি নিশ্চিত করতে হবে। এছাড়া প্রশিক্ষণ পরিচালনা নিয়ে জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের একগুচ্ছ নির্দেশনা দিয়েছে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম। যেখানে প্রশিক্ষণ বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

একুশে সংবাদ/এসআর

শিক্ষা বিভাগের আরো খবর