সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীদের অনশন 

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:২৩ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অনশন করছেন শিক্ষার্থীরা। ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফলে অসন্তোষ থাকায় এই অনশন কর্মসূচী পালন করছে তারা। 

রোববার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীরা অনশন শুরু করেন পাঁচ শতাধিক শিক্ষার্থী। এসময় মূল ফটক অবরোধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

এদিকে, শিক্ষার্থীদের স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক। শিক্ষার্থীদের স্লোগান ছিল, ‘গেটের তালা ভাবো, ভিসি স্যারকে আনব’; ‘আমাদের দাবি একটাই, পাস চাই পাস চাই’; ‘আমার ভাই মরল কেন, জবাব চাই জবাব চাই’। এর আগে, গত ১১ ও ১৮ আগস্ট একই দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফলাফল গত ২০ জুলাই প্রকাশিত হয়। ফলাফলে ৭২ শতাংশ কৃতকার্য হয় এবং বাকি ২৮ শতাংশ শিক্ষার্থীকে অকৃতকার্য দেখানো হয়। ২৮ শতাংশ অকৃতকার্য ফলাফল নিয়ে অসন্তোষ প্রকাশ করে আসছে শিক্ষার্থীরা। ওই ফলাফলে ২৪ হাজারের বেশি শিক্ষার্থীকে এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে।

অনশন কর্মসূচিতে যোগ দিয়ে লালমাটিয়া মহিলা কলেজের শিক্ষার্থী নাহিদ নীয়াজী নীরা বলেন, স্নাতক (সম্মান) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ফলাফলে ভালো রেজাল্ট এসেছিল। কিন্তু অপ্রত্যাশিতভাবে চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষায় আমাকে এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে।

খুলনা ডে-নাইট কলেজের শিক্ষার্থী নাজমুল হক জোহা বলেন, এর আগেও আমরা দুইবার আন্দোলন করেছি। তখন ভিসি স্যার আমাদেরকে ফলাফল পুনর্মূল্যায়নের মিথ্যা আশ্বাস দিয়েছেন। তাই আমরা এবার অনশন কর্মসূচি পালন করছি। আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা অনশন কর্মসূচি চালিয়ে যাবো। প্রয়োজনে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানায় এ শিক্ষার্থী।

এদিকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) মোহাম্মদ ইলতুৎমিশ বলেন, ফলাফল নিয়ে শিক্ষার্থীরা আপত্তি জানিয়ে সকাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অনশন করছে। তারা বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে কথা বলতে চায়। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। তবে মহাসড়কে যান চলাচলে শিক্ষার্থীরা কোন বাধা দিচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।


একুশে সংবাদ/স/তাশা

শিক্ষা বিভাগের আরো খবর