সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা পেলো মেঘনা গ্রুপ

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:০৪ পিএম, ৯ মে, ২০২৪

মেধাসম্পদ সুরক্ষায় দায়িত্বশীল ভূমিকা রাখায় দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজকে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২২-এ ভূষিত করা হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কপিরাইট অফিস মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজকে এই সম্মাননা দিয়েছে।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠীর একটি, যার যাত্রা এখনো থেমে যায়নি। বরং গতি অন্যদের তুলনায় বেশি। এই শিল্পগোষ্ঠীর অধীনে অর্ধশতেরও বেশি শিল্প কারখানা রয়েছে। দেশের ৪০ হাজারের বেশি পরিবারের জীবিকার উৎস মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ।

বিশিষ্ট শিল্পপতি মোস্তফা কামাল এই মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ প্রতিষ্ঠা করেন। তিনি বাংলাদেশের প্রাইভেট সেক্টরের একজন অগ্রণী শিল্পপতি। প্রতিষ্ঠানটি বাংলাদেশের প্রথম বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করে। বর্তমানে মেঘনা গ্রুপের অধীনে চারটি অর্থনৈতিক অঞ্চল রয়েছে, যা দেশের মধ্যে সর্বোচ্চ।

বাংলাদেশের প্রতি দুই পরিবারের একটিতে কেনা হয় মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের ফ্রেশ ব্র্যান্ডের পণ্য। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত মেঘনা গ্রুপের বেশিরভাগ কারখানা। মেঘনা নদীর তীর ঘিরে শিল্পায়নের যে যাত্রা কয়েক দশক আগে শুরু হয়েছে, তার প্রথম দিককার উদ্যোক্তাদের একজন মোস্তফা কামাল।


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা 

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর