সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র মূল্যায়নের সময় বেঁধে দিলো সরকার

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:০৮ পিএম, ৭ মে, ২০২৪

সাগরে তেল ও গ্যাস অনুসন্ধানে ‘অবশোর বিডিং রাউন্ড ২০২৪’ এর দরপত্র মূল্যায়নের সময় বেঁধে দিয়েছে সরকার। সরকারের দেওয়া শর্তানুযায়ী, আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের জুনের মধ্যে বিডিং রাউন্ডের দরপত্র মূল্যায়ন শেষ করতে হবে। জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র বলছে, গত ২৫ এপ্রিল জ্বালানি বিভাগে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ‘অবশোর বিডিং রাউন্ড ২০২৪’ এর দরপত্র মূল্যায়নের জন্য সময় বেঁধে দেওয়া সিদ্ধান্ত হয়। বৈঠকে বলা হয়, ২০২৫ সালের জুনের মধ্যে দরপত্র মূল্যায়ন শেষ করতে হবে।

জ্বালানি বিভাগের সূত্র বলছে, ‘বিডিং রাউন্ড ২০২৪’ এর দরপত্র আহ্বানের পর এখন প্রিবিড বৈঠকের প্রস্তুতি নিচ্ছে পেট্রোবাংলা। অর্থাৎ এখন আগ্রহী কোম্পানিগুলো যেসব তথ্য চাইছে— সেগুলো সরবরাহ করা হচ্ছে। একইসঙ্গে কোম্পানিগুলোকে আরও বেশি আগ্রহী করে তুলতে প্রি-বিড মিটিং করা হবে।

গত ৩০ এপ্রিল জ্বালানি সচিব মো. নুরুল আলমের সই করা এক চিঠিতেও সময় সীমা বেঁধে দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

গত ১০ মার্চ সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে পেট্রোবাংলা দরপত্র আহ্বান করে। বঙ্গোপসাগরের ‘২৪ ব্লকে’ তেল-গ্যাস অনুসন্ধানের জন্য ৫৫টি আন্তর্জাতিক কোম্পানিকে আহ্বান জানিয়েছে তারা। দরপত্র জমা দেওয়ার জন্য ছয় মাস সময় পাবে দরদাতারা।

একুশে সংবাদ/ বা.ট্রি./ এসএডি

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর