সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইউনিয়ন ব্যাংকের ৫% লভ্যাংশ ঘোষণা

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:০৭ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪

বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বেসরকারি খাতের ইউনিয়ন ব্যাংক। এর পুরোটাই নগদ হিসেবে দেওয়া হবে। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাববছরের জন্য শেয়ারধারীদের এ লভ্যাংশ দেবে ইউনিয়ন ব্যাংক। সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার বিষয়ে সুপারিশ করে ইউনিয়ন ব্যাংকের পরিচালনা পর্ষদ।

রোববার (২৮ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

লভ্যাংশ ঘোষণার কারণে নিয়ম অনুযায়ী আজ ব্যাংকটির শেয়ারের দামের উত্থান-পতনের ক্ষেত্রে সীমা ছিল না। তবে লভ্যাংশ ঘোষণার পরও আজ ব্যাংকটির শেয়ারের মূল্য ১ দশমিক ৩৩ শতাংশ কমেছে।

২০২২ সালে বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইউনিয়ন ব্যাংক। এর আগের বছর ব্যাংকটি ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল; এর ৫ শতাংশ ছিল নগদ লভ্যাংশ।

ডিএসই সূত্রে জানা যায়, সর্বশেষ হিসাববছরে ইউনিয়ন ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৮ পয়সা; ২০২২ সালে যা ছিল ১ টাকা ৫৭ পয়সা।

সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৬ টাকা ৩ পয়সা। ২০২২ সালে যা ছিল ১৫ টাকা ৮২ পয়সা। এ ছাড়া গত বছর ব্যাংকের নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার বা শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ হয়েছে ঋণাত্মক ২৭ পয়সা; আগের বছর যা ছিল ঋণাত্মক ১৩ টাকা ৮১ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনে আগামী ১২ আগস্ট ইউনিয়ন ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেখানে বিনিয়োগকারীরা লভ্যাংশের প্রস্তাব অনুমোদন করবেন। সে জন্য আগামী ৬ জুন রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

 

একুশে সংবাদ/প.আ.প্র/জাহা
 

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর