সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সয়াবিন তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত হয়নি: ট্যারিফ কমিশন

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:২৯ পিএম, ১৭ এপ্রিল, ২০২৪

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়াতে সরকারকে চাপে রেখেছেন ব্যবসায়ীরা। ট্যারিফ কমিশন বলছে, তাদের প্রস্তাব যাচাই করা হচ্ছে। তবে দাম সমন্বয় নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এ পরিস্থিতিতে আজ বুধবার সেগুনবাগিচায় ভোজ্যতেল বিপণন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করেছে কমিশন।  

রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সয়াবিন তেলে ৫ শতাংশ ভ্যাট কমিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। গত সোমবার ভ্যাট ছাড়ের মেয়াদ শেষ হয়েছে। ওইদিনই ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব করেন মিল মালিকেরা। তেলের দাম বাড়াতে বাণিজ্যসচিবকে চিঠি দেয় মিল মালিকদের সংগঠন বনস্পতি।

মিল মালিকরা তাদের প্রস্তাবে সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর দাবি জানিয়েছেন। তারা চান, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ১৭৩ টাকা এবং ৫ লিটারের দাম ৮৪৫ টাকা।

এ প্রস্তাব পর্যালোচনায় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসে ট্যারিফ কমিশন। কিন্তু দাম নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

টি বে গ্রুপের পরিচালক শফিউল আতহার তসলিম বলেন, ‘আমরা যে প্রস্তাবটা দিয়েছি, সেটার আলোকে আলোচনা হয়েছে। এটা প্রাথমিক আলোচনা ছিল। আলোচনা আরও হবে। এরপর যেটা হয় আমরা জানাব।’

এ সময় ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন জানান, বিশ্ব বাজার বিবেচনায় তেলের দাম সমন্বয় করা হবে। ঘোষণা দেবেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

চেয়ারম্যান বলেন, ‘বাণিজ্য প্রতিমন্ত্রী নতুন কোনো ঘোষণা না দেওয়া পর্যন্ত মূল্য পরিবর্তন বা রিভিশনের বিষয়ে আগের মূল্য অর্থাৎ ১৬৩ টাকাই কার্যকর থাকবে।’

এদিকে, তেলের দাম না বাড়ানোর দাবি ভোক্তাদের। বলছেন, এমনিতেই বাজার চড়া, তারওপর তেলের দাম বাড়লে খরচ আরেক দফা বাড়বে।

গত এক মার্চ বোতলজাত সয়াবিনের দাম ১৬৩ টাকা ও ৫ লিটারের দাম ৮০০ টাকা ঠিক করে দেওয়া হয়।

বাংলাদেশে সয়াবিন, পাম তেলসহ বিভিন্ন ধরনের ভোজ্যতেলের মোট চাহিদা প্রায় ২০ লাখ টন। এর মধ্যে দেশীয় উৎস থেকে মেটানো যায় ২ লাখ টন আর বাকি ১৮ লাখ টনই আসে আমদানি থেকে।

বিজনেস ইনসাইডারের তথ্যমতে, আন্তর্জাতিক বাজারে বর্তমানে সয়াবিন তেলের দাম পাউন্ডপ্রতি দশমিক ৪৫ মার্কিন ডলার। লিটারের হিসাবে গেলে এক লিটার তেলে দুই পাউন্ডের কম লাগে যা টাকায় ৯৭ টাকার কিছু বেশি।

আন্তর্জাতিক পণ্যবাজারের তথ্যদাতা প্রতিষ্ঠান ইনডেক্সমুন্ডির তথ্যমতে, গত জানুয়ারিতে সয়াবিন তেলের টনপ্রতি দাম ছিল ৯৭১ দশমিক ৪৬ মার্কিন ডলার। ফেব্রুয়ারিতে এ দাম কমে দাঁড়ায় ৯১১ দশমিক ৯০ ডলারে। লিটারের হিসাবে এলে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম ছিল জানুয়ারিতে ১০৬ এবং ফেব্রুয়ারিতে ১০০ টাকার মতো।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা 
 

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর