সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নির্ধারিত দামে ভোজ্যতেল বিক্রি না করলে তাৎক্ষণিক ব্যবস্থা: বাণিজ্য প্রতিমন্ত্রী

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:২৯ পিএম, ৫ মার্চ, ২০২৪

বাজারে সরকারের নির্ধারিত দামে ভোজ্যতেল না পেলে মন্ত্রণালয়ে জানানোর আহ্বান জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাণিজ্য মন্ত্রণালয়ে অভিযোগ জানালে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর একটি হোটেলে ডি-৮ জোটের ‘ট্রেড মিনিস্টারর্স কাউন্সিলের’ তৃতীয় সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘এস আলমের চিনির কারখানার আগুনে বাজারে কোন প্রভাব পড়বে না। কেউ সুযোগ নিলে শক্ত হাতে তা দমন করা হবে।’

আর বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, ডিএইট জোটের দেশগুলো পিটিএ- অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি বাস্তবায়ন, সুবিধা বাড়ানোর সিদ্ধান্তে একমত হয়েছে। বেসরকারি খাতকে উৎসাহিত করতে দেশগুলোকে আহ্বান জানানো হয়েছে।

ডি-৮ জোটের মহাসচিব ইসিয়াকা আবদুল কাদির ইমাম বলেন, ডি-এইট দেশগুলোর মধ্যে ২০৩০ সাল নাগাদ জোটবদ্ধ বাণিজ্যের পরিমাণ ৫০০ বিলিয়ন ডলার করার লক্ষ্যমাত্রার কথা জানানো হয়েছে ডি-৮ ঢাকা ঘোষণায়। ২০২২ সালে যার আকার ছিল ১৪৭ বিলিয়ন ডলার।

এর আগে গতমাসে প্রতি লিটারে ১০ টাকা কমিয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬৩ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৪৯ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্স। নতুন এ দাম গত ১ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা। তবে এখন পর্যন্ত বাজারে এর প্রভাব দেখা যায়নি।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা
 

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর