সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উপকূলীয় ও শিল্প এলাকায় পানি সংকট মোকাবেলায় ব্র্যাক

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১৭ নভেম্বর, ২০২৩

সারা বাংলাদেশে বিশুদ্ধ পানির অপর্যাপ্ততা মোকাবেলার প্রচেষ্টায়, ব্র্যাক ওয়াশ প্রোগ্রাম এবং ব্র্যাক ব্যাংক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। দুই সংস্থার মধ্যে এই পার্টনারশিপের লক্ষ্য হলো বাংলাদেশের কিছু নির্ধারিত এলাকার পানি খাতে নিয়োজিত উদ্যোক্তা এবং আরএমজি কারখানার ওপর যৌথভাবে কাজ করা, যেন তাদেরকে ঋণ সুবিধা প্রদান করা যায়।

এক্ষেত্রে, ওয়াশ প্রোগ্রামের মাধ্যমে ব্র্যাক উপযুক্ত উদ্যোক্তা বা ব্যবসা শনাক্ত করতে ব্যাংককে
সহায়তা করবে এবং দুটি বড় সমস্যা মোকাবেলার প্রচেষ্টা চালাবে: ১) উপকূলীয় এলাকায় নিরাপদ পানির সংকট, এবং ২) যথাযথ বর্জ্য শোধনাগারের (ইটিপি) অভাবে শিল্প এলাকায় দ্রুত পানি দূষণ।

এই পার্টনারশিপটি যথাযথ প্রযুক্তি এবং জলবায়ু দ্বারা ঝুঁকিপূর্ণ এলাকায় নিরাপদ পানি নিশ্চিত করতে প্রয়োজনীয় অর্থায়নের পাশাপাশি, শিল্প এলাকায় ইটিপি-এর জন্য কার্যকরী সমাধানে কাজ করবে।

প্রতিষ্ঠানগুলোর লক্ষ্য হলো পানি উদ্যোক্তাদের অর্থায়ন প্রসারিত করার মাধ্যমে, উন্নত প্রযুক্তিগত সমাধানগুলোর সাথে সংযুক্ত ওয়াটার ট্রিটমেন্ট এবং বর্জ্য পরিশোধন সুবিধাগুলো তৈরি বা আপগ্রেডেশনকে সহজতর করা৷ এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি চাহিদাসম্পন্ন সম্প্রদায়ের জন্য নিরাপদ পানীয় জলের ব্যবস্থা নিশ্চিত করতে কেবল পানি দূষণ সমস্যা সমাধানের চেষ্টাই করে না, বরং ওয়াটার ট্রিটমেন্ট এবং ডিসট্রিবিউশনে কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যও রাখে। উপরন্তু, টেকসই সবুজ পরিবেশের উন্নয়নে বর্জ্য পানি ব্যবস্থাপনাকেও শক্তিশালী করবে বর্জ্য শোধনাগার প্লান্ট। 

১২ নভেম্বর ২০২৩ ঢাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানটিতে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে উপস্থিত ছিলেন আইডিপি অ্যান্ড ওয়াশের ডিরেক্টর হোসেন ইশরাত আদিব, ওয়াশের প্রোগ্রাম হেড মোঃ জিল্লুর রহমান, ওয়াশের প্রোগ্রাম ম্যানেজার খাদিজা আহমেদ, ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, এবং ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড চিফ অপারেটিং অফিসার সাব্বির হোসেন।

এই পার্টনারশিপ সম্পর্কে ব্র্যাক-এর আইডিপি অ্যান্ড ওয়াশের ডিরেক্টর হোসেন ইশরাত আদিব বলেন, “শক্তিশালী প্রযুক্তি এবং যথাযথ অর্থায়নের সমাধানগুলোর মধ্যে একটি মিল তৈরি করে আসন্ন পানির সংকট মোকাবেলায় ব্র্যাক এই পার্টনারশিপকে কাজে লাগাতে অঙ্গীকারবদ্ধ।”
ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, “ব্র্যাক ব্যাংক শুধুমাত্র এই ওয়াশ প্ল্যান্ট মালিকদের আর্থিক সমাধান নিশ্চিত করতে চায় না, বরং দীর্ঘমেয়াদে তাদের আর্থিক সক্ষমতাকে টেকসই করার লক্ষ্যও রাখে।”

এ সম্পর্কে আরও ব্যাখ্যা করে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড চিফ অপারেটিং অফিসার সাব্বির হোসেন বলেন, “পার্টনারশিপটির মাধ্যমে আমরা এই উদ্যোক্তাদের জন্য একটি দৃঢ় অর্থায়নের ভিত্তি তৈরি করতে সক্ষম হবো, যার ফলশ্রুতিতে সেসব এলাকায় নিরাপদ পানি সহজলভ্য হবে। টেকসই অর্থায়ন সমাধানের মাধ্যমে পরিবেশের প্রতি দায়বদ্ধতার প্রকাশ করে এই পার্টনারশিপ।”

এই অংশীদারিত্ব জলবায়ু পরিবর্তনের প্রভাবে পানি খাতের পরিবর্তিত অবস্থায়, সবার জন্য বিশুদ্ধ ও নিরাপদ পানি নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক পরিস্থিতি উন্নত করার বিষয়ে উভয় প্রতিষ্ঠানের সচেতনতাকেই প্রকাশ করে। একইসঙ্গে, কর্মসংস্থান সৃষ্টি এবং টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধিকেও জোরদার করে।
একুশে সংবাদ/এস কে 

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর