সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নভেম্বর মাসে রেমিট্যান্স এসেছে ১০৬ কোটি ডলার

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ২১ নভেম্বর, ২০২২

চলতি বছরের নভেম্বর মাসের প্রথম ১৮ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ মার্কিন ডলার। যা চলতি মাসের রেমিট্যান্স ২০২১-২২ অর্থবছরের নভেম্বর মাসের চেয়ে বেশি এবং ২০২০-২১ অর্থবছরের নভেম্বরের তুলনায় কম।

 

রোববার (২০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

 

এর আগে রেমিট্যান্স বৃদ্ধির জন্য প্রণোদনার পাশাপাশি বিভিন্ন রকম সুযোগ-সুবিধা দেয়া হয়। সেইসাথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করতে সবশেষে চলতি মাসের শুরুতে ব্যাংক ও মানি এক্সচেঞ্জ হাউজগুলোর চার্জ ফি মওকুফ করা হয়।

 

তথ্য বলছে, চলতি মাসের প্রথম ১৮ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৮ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৮৪ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৭ লাখ মার্কিন ডলার। আর বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে এসেছে ২ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার।

 

এদিকে বেসরকারি ব্যাংক ইসলামী ব্যাংকের মাধ্যমে চলতি মাসে সবথেকে বেশি রেমিট্যান্স এসেছে। ব্যাংকটিতে প্রথম ১৮ দিনে ২৭ কোটি ২২ লাখ ডলার এসেছে। এরপর অগ্রণী ব্যাংকে এসেছে ৭ কোটি ৩৬ লাখ, ডাচ–বাংলা ব্যাংকে এসেছে ৬ কোটি ৬৪ লাখ, সোনালী ব্যাংকে এসেছে ৬ কোটি ৪২ লাখ এবং আল আরাফা ইসলামী ব্যাংকে এসেছে ৫ কোটি ডলার প্রবাসী আয়।

 

একুশে সংবাদ.কম/নট/জাহাঙ্গীর

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর