সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পোশাক কারখানা বন্ধের ঘোষণায়,গাজীপুরে শ্রমিকদের সড়ক অবরোধ

একুশে সংবাদ প্রকাশিত: ১২:১৬ পিএম, ১০ অক্টোবর, ২০২১

আজ শনিবার (৯ অক্টোবর) গাজীপুর মহানগরীর বাসন সড়ক ও ভোগড়া এলাকায় দুটি পোশাক কারখানা বন্ধ ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন পোশাক কারখানার শ্রমিকরা।

ইন্টারলিংক অ্যাপারেলস লিমিটের কারখানার শ্রমিকরা জানান, শনিবার (৯ অক্টোবর) রাত পর্যন্ত কাজ শেষ করে সবাই বাসায় ফিরে যান। রোববার (১০ অক্টোবর) সকাল ৮টার  সময় কারখানার সামনে আসলে প্রধান ফটকে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণার লিগ্যাল নোটিশ দেখতে পান তারা। এতে কারখানার সহস্রাধিক শ্রমিক উত্তেজিত ও বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

শ্রমিকরা আরও জানান, তাদের কিছু না জানিয়েই কর্তৃপক্ষ কারখানাটির বন্ধ ঘোষণা করেন। রোববার তাদের গত সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধ করার কথা ছিল।তবে শ্রমিকদের বেতন পরিশোধ না করেই এমন সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন  ভোক্তভুগিরা । 

ভোগড়া এলাকায় একই মালিকানাধীন অপর একটি কারখানার শ্রমিকরাও তাদের কারখানার প্রধান ফটকে কারখানা বন্ধের ঘোষণার নোটিশ দেখতে পেয়ে বিক্ষোভ করে সড়ক অবরোধ করে রাখে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের ফলে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে আশ্বস্ত করেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জাকির হোসেন।এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি কারখানা কর্তৃপক্ষ।  তবে করোনা মহামারীর কারণে কারখানা ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়া এবং কারখানাটি চালানোর জন্য তাদের সামর্থ্য নেই বলে উল্লেখ করা হয়েছে কারখানার লে অফ নোটিশে। তাই আইন অনুযায়ী কারখানার সব সেকশনের কাজ আগামী ২৪ অক্টোবর পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানা যায়। 


একুশে সংবাদ /জা/আজাদ

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর