সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উল্লাপাড়ায় বিনা ধান ২৫ আবাদে কৃষকেরা লাভবান

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৩১ পিএম, ১০ মে, ২০২৪

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিনা ধান ২৫ জাতের বোরো(ইরি) ধান আবাদে কৃষকেরা লাভবান হয়েছেন। আশার চেয়ে বেশী হারে ফলন পাচ্ছেন কৃষকেরা।এটি সবশেষ উন্নত জাতের একটি ধান ফসল।


উপজেলা কৃষি অফিস থেকে এ তথ্য নিশ্চিত করে আরো জানানো হয় এবারের মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকার আবাদী মাঠে প্রায় ১শ ২৫ হেক্টর পরিমাণ জমিতে বিনা ২৫ জাতের বোরো ধানের আবাদ করা হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে এ ধানের আবাদে বিভিন্ন এলাকার প্রায় পঞ্চাশ জন কৃষককে বিনামূল্যে কৃষি প্রণোদনায় ধান বীজ ও নানা উপকরণাদি সহায়তা দেওয়া হয়। বিভিন্ন মাঠে বিনা ২৫ জাতের ধানের প্রদর্শনী প্লট করা হয়। এর মধ্যে হাটিকুমরুল ইউনিয়নের পাটধারী ব্লকের কুমারগাতী গ্রামের মাঠে পাচজন কৃষককে নিয়ে ২ একর জমিতে ও পূর্ণিমাগাতী ইউনিয়নের মধুপুর মাঠে পাচজন কৃষককে নিয়ে ২ একর জমিতে বিনা ধান ২৫ এর প্রদর্শনী প্লট করা হয়। অনেক মাঠেই বিনা ধান ২৫ কৃষকেরা কাটতে শুরু করেছেন। বেশীর ভাগ জমির ধান কাটা হয়ে গেছে। কৃষকেরা বলছেন ফলন ভালো হারে মিলছে।


উপজেলার বড়হর ইউনিয়নের পাগলা দক্ষিণপাড়ার মো.নাসির নিজের প্রায় আট বিঘা জমিতে এবারেই প্রথম বিনা ধান ২৫ আবাদ করেছেন।এরই মধ্যে সব জমির ধান কাটার পর শুকানো হয়েছে। প্রতিবেদককে বলেন ধান একেবারে শুকানোর পর মেপে হিসাব করে দেখেছেন বিঘা প্রতি সাড়ে ২২ ( বাইশ) মণ হারে ফলন হয়েছে। এমন ফলনে খুশী বলে জানান। উপজেলা কৃষি অফিস থেকে বিনা ধান ২৫ এর বীজ সহায়তা পেয়েছিলেন।একই মাঠের বোরো অন্য জাতের ধান কাটার আট থেকে দশ দিন বিনা ধান ২৫ কাটতে পেরেছেন। এ ধানের কোনো রোগ বালাই হয়নি।


উপজেলা কৃষি অফিসার সূবর্ণা ইয়াসমিন সূমী বলেন বিনা ধান ২৫ হলো সবশেষ উন্নত জাতের ধান ফসল। দুটি ইউনিয়নে এ ধানের প্রদর্শনী প্লট করা হয়। কৃষি প্রণোদনায় ধান বীজ দেওয়া হয়। উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠে বিনা ধান ২৫ সহ সব ধরণের বোরো ধান ফসলের আবাদে পরামর্শ দিয়েছেন।এর ফলন আশার চেয়ে বেশী হারে হওয়ায় কৃষকেরা খুশী হয়েছেন। অনেক কৃষক আগামী মৌসুমে বিনা ধান ২৫ এর আবাদ করবেন বলে তিনি আশা করছেন।


একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর