সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাজবাড়ীর গোয়ালন্দে জাতীয় পুষ্টি সপ্তাহ-২৪ উদ্বোধন ও আলোচনা সভা

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৪৭ পিএম, ৯ মে, ২০২৪

রাজবাড়ীর গোয়ালন্দে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ উপলক্ষে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এর আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ (৯-১৫ মে পর্যন্ত) এর উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (০৯ মে) বেলা ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে ‍‍`স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, খাবার খাবো পুষ্টি গুণে‍‍` এই প্রতিপাদ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ফারসিম তারান্নুম হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুষ্টি সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র। 

এ-সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. কবির হোসেন, উপজেলা সমাজ সেবা অফিসার রুহুল আমিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা উম্মে তানিয়া, উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলজার হোসেন মৃধা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডা. নুর আলম সজল। অন্যান্যের মধ্যে আরও  উপস্থিত প্রমুখ। 

সভায় বক্তারা বলেন পুষ্টি হলো মানুষের শরীরের মৌলিক প্রয়োজনীয়তা। স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য পুষ্টি অত্যন্ত প্রয়োজনীয়। জীবনের শুরু থেকেই সুস্থভাবে বেঁচে থাকার জন্য ভারসাম্যপূর্ণ ডায়েটের বেশী প্রয়োজন। শারীরিক বৃদ্ধি থেকে শুরু করে মানসিক বিকাশের জন্য অপরিহার্য হলো এই পুষ্টি। মানুষ যাতে তার শরীরে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা সম্পন্ন করতে পারে সেই সম্পর্কে জনগনকে অবগত করাই হলো পুষ্টি সপ্তাহ পালনের মুল লক্ষ্য। ডাক্তার ফারসিম তারান্নুম হক বলেন, পুষ্টি গুণে সমৃদ্ধ খাবার গ্রহণ করা, রান্নায় পুষ্টি গুণ বজায় রাখা, চিনি ও লবণের মাত্রা সীমিত রাখা, অতিরিক্ত ভাজা, তৈলাক্ত খাবার ও ফাস্টফুড বর্জন করা, শিশুকে অতিপ্রক্রিয়াজাত পানীয় ও খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর