সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:০৬ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪

আগের সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়িয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রিতে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিস থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে জেলায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (২৯ এপ্রিল) এ তাপমাত্রা রেকর্ড করার কথা জানানো হয়।

জানা গেছে, ২০১৪ সালের ২১ মে এ জেলায় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। সে হিসাবে ১০ বছর পর চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়ে আরেকটি রেকর্ড গড়ল।

সরেজমিনে চুয়াডাঙ্গার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, টানা খরতাপে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। দিন-রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনে প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে চুয়াডাঙ্গার জনজীবনে। স্বাস্থ্য সুরক্ষায় দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না। যারা বের হচ্ছেন, তাদের ছাতা মাথায় দেখা গেছে।

এই তাপপ্রবাহে বেশি বিপাকে পড়েছেন দিনমজুর এবং ভ্যান ও রিকশা শ্রমিকেরা। গরমে ঘেমে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন। এ দিকে তীব্র তাপদাহে মাঠের ফসলও ব্যাপক ক্ষতির মুখে পড়ছে।

এদিকে আজকের তাপমাত্রার তথ্য নিশ্চিত করেছেন চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান।

তিনি জানান, চুয়াডাঙ্গায় আজ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি গত ২২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। 

 

একুশে সংবাদ/আ.টি/সা.আ

সারাবাংলা বিভাগের আরো খবর