সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পঞ্চগড় সীমান্তে এবারও বসছেনা দুই বাংলার মিলনমেলা

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:১৫ পিএম, ১৩ এপ্রিল, ২০২৪

বাংলা নববর্ষ উপলক্ষে পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের মানুষের ঐতিহ্য সীমান্তের কাটাতারে দুই বাংলার মিলনমেলা। তবে গত ৫ বছরের মত এবারও নানা কারণে বসছেনা এই মেলা।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে বাংলাদেশ বর্ডার গার্ড পঞ্চগড়-১৮ বিজিবি‍‍`র সেকেন্ড ইন কমান্ড উপ অধিনায়ক (টুআইসি) মেজর রিয়াজ মুর্শেদ ও নীলফামারী ৫৬ বিজিবির হওয়ায় ৫৬ বিজিবি‍‍`র (সিও) অধিনায়ক লে. কর্ণেল আসাদুজ্জামান হাকিম মিলনমেলা না হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। 

বিজিবি জানায়, গেল বছরের মত এই মিলন মেলা নিয়ে এবারও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ও প্রশাসনের কোন নির্দেশনা পাওয়া যায় নি। তাই এবারও বসছেনা সীমান্তে দুই বাংলার মিলন মেলা।

এর আগে বিভিন্ন সমস্যার পাশাপাশি করোনা ভাইরাসের কারণে গত ২০১৯ থেকে ২৩ সাল পর্যন্ত টানা ৫ বছর পঞ্চগড় সীমান্তে দুই বাংলার কাঁটাতারের এই মিলনমেলা অনুষ্ঠিত হয়নি। এ নিয়ে ৬ষ্ঠ বারের মত বন্ধ থাকছে।

সাধারণত বৈশাখের প্রথম ও দ্বিতীয় দিন সীমান্তে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতি বছর বাংলা নববর্ষে পঞ্চগড়ের অমরখানা, শুকানি, মাগুরমারি ও ভূতিপুকুর সীমান্তসহ বেশ কয়েকটি পয়েন্টের কাঁটাতারের পাশে প্রায় ১০-১৫ কিলোমিটার এলাকা জুড়ে দুই বাংলার মিলনমেলা অনুষ্ঠিত হয়। এসময় দু‍‍`দেশের হাজার হাজার মানুষ জমায়েত হয়ে একে অন্যের সঙ্গে কথা ও ভাব বিনিময় করেন। তবে এবারও সেই অন্যরকম আনন্দ চোখে পড়বে না।

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর