সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

চট্টগ্রামে ওয়াসার পানি লবণাক্ত

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৫৩ পিএম, ২২ মার্চ, ২০২৪


চট্টগ্রামে ওয়াসার পানিতে দেখা দিয়েছে লবণাক্ততা। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে নগরীর শুলকবহর, মোহাম্মদপুর, চান্দগাঁও, চকবাজারের মানুষ বেশি ভোগান্তিতে আছে। শুরুতে পানি ফুটিয়ে পান করা গেলেও বর্তমানে তা সম্ভব হচ্ছে না। এছাড়া পানিতে আঠালো ভাব দেখা দেওয়ায় অনেক জায়গায় দৈনন্দিন কাজেও পানি ব্যবহার করা যাচ্ছে না।

চট্টগ্রাম ওয়াসা জানায়, কর্ণফুলি ও হালদা নদীতে পানি প্রবাহ কমার কারণে জোয়ারের পানি ইনটেক পয়েন্ট পর্যন্ত পৌঁছে এই সংকট তৈরি হয়েছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত এই সমস্যা থেকে মুক্তি মিলছে না নগরবাসীর।

লবণাক্ত পানি ব্যবহারে দেখা দিচ্ছে চর্মরোগ, পেটের অসুখসহ নানা রোগব্যাধী। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত লবণের ফলে কিডনি বিকলসহ মৃত্যুঝুঁকি তৈরি হতে পারে।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, লবণে থাকা সোডিয়ামে মানবদেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ভালোও থাকতে পারে আবার খারাপও হয়ে যেতে পারে। যাদের কিডনি রোগ, হার্টের রোগ আছে তাদের শরীরে লবণ বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হার্ট ফেলও হতে পারে।

ওয়াসা বলছে, কর্ণফুলী ও হালদা নদীতে পানি প্রবাহ সর্বনিম্ন স্তরে পৌঁছেছে। নদীতে ওয়াসার ইনটেক পয়েন্টে জোয়ারের উচ্চতা বেড়েছে অন্য বছরের চেয়ে বেশি। এতে পানি লবণাক্ত হয়ে পড়েছে।

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, ভাটার সময় নদীর পানির লেভেল থাকত মাইনাস এক দশমিক ৫ (-১.৫), সেটা এবার মাইনাস ফাইভে (-৫)  চলে গেছে। এ কারণে রোজার শুরুতে সমুদ্রের লবণাক্ত পানি কর্ণফুলি হয়ে হালদা নদীতে চলে এসেছে। লবণাক্ততার কারণে বর্তমানে ৫০ কোটি লিটার থেকে উৎপাদন কমিয়ে ৪২ কোটি লিটার পানি শোধন করছে ওয়াসা। তবু মিলছে না সমাধান।

 

একুশে সংবাদ/সা.আ

 

 

সারাবাংলা বিভাগের আরো খবর