সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

চরফ্যাশনে সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৩২ পিএম, ৭ মার্চ, ২০২৪

ভোলার চরফ্যাশনে সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণ, ইকোসিস্টেমের উন্নতি ও জেন্ডার সংবেদনশীলতা বিষয় ২দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডির অর্থায়নে ওয়াল্ডফিশ বাস্তবায়িত ইকোফিশ-২ প্রকল্পের অধীনে পরিবার উন্নয়ন সংস্থার (এফডিএ) সভাকক্ষে বৃহষ্পতিবার (৭মার্চ) এই কর্মশালা শেষ হয়েছে।

কর্মশালায় চর কুকরী-মুকরী, চর মোন্তাজ, হাতিয়া এবং নিঝুম দ্বীপের ১২ জন স্বেচ্ছাসেবী, ১০ সিটিজেন সায়েন্টিস্ট এবং একজন ল্যান্ডিং সেন্টার ফ্যাসিলেটেটর অংশ গ্রহন করেন।

এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ইকোফিশ-২ প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জলিলুর রহমান এবং ড. মোঃ শরীফ উদ্দিন। সার্বিক সহায়তায় ছিলেন গবেষণা কর্মকর্তা মো. আব্দুল হামিদ শেখ ও গবেষণা সহকারী শহিদুল ইসলাম কাজল।

প্রশিক্ষণে ইকোসিস্টেমের উন্নতি, জীববৈচিত্র সংরক্ষণ ,প্লাস্টিক দূষণের ক্ষতিকর প্রভাব ও করণীয়, জীববৈচিত্রের উপর ঘোষ্ট ফিশিং-এর প্রভাব, মেঘাফনা সংরক্ষণ কার্যক্রম, ইকোসিস্টেম ও জীববৈচিত্রের উপর জলবায়ু পরবর্তনের প্রভাব, প্লাস্টিস রি-সাইকিলিং করে আয়বর্ধন ও পরিবেশ বন্ধব কাজের অভিজ্ঞতা বিনিময়, মৎস অবতরণ কেন্দ্রে ভিত্তিক সহ-ব্যবস্থাপন পদ্ধতি প্রবর্তণের মাধ্যমে সামুদ্রিক ও উপকূলীয় মৎস্য সম্পদ ব্যবস্থাপন, জেন্ডার সাম্যতা এবং পারিবারিক পুষ্টি ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি কর্মশালায় সিটিজেন সায়েন্টিস্ট ও ল্যান্ডিং সেন্টার ফ্যাসিলিটেটরদের সফটওয়ার ভিত্তিক ক্যাস মনিটরিং এর উপর হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

একুশে সংবাদ/মা.হো.জে/সা.আ
 

সারাবাংলা বিভাগের আরো খবর