সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গোদাগাড়ীতে তিন দিনব্যাপী বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা প্রশিক্ষণ

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২০ জানুয়ারি, ২০২৪

রাজশাহীর গোদাগাড়ীতে বিজ্ঞানভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক তিন দিনব্যাপী খামারী প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার (২০ই জানুয়ারি ২০২৪ খ্রি:) সকাল ১০ টার দিকে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট কর্তৃক বাস্তবায়নাধীন মহিষ গবেষণা ও উন্নয়ন" শীর্ষক প্রকল্পের অধীনে নির্বাচিত ৫০ জন মহিষ খামারী প্রশিক্ষন বিএলআরআই আঞ্চলিক কেন্দ্র, রাজাবাড়ীহাট, গোদাগাড়িতে শুরু হয়েছে।

৩ দিন ব্যাপী এই প্রশিক্ষনের উদ্ভোদনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: জুলফিকার মো: আখতার হোসেন।

প্রশিক্ষনে সভাপতিত্ব করেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প পরিচালক ড. গৌতম কুমার দেব। প্রশিক্ষণে ৫০ জন সুফল ভোগী মহিষ খামারী  অংশ গ্রহণ করছে।

তিন দিনব্যাপী এই প্রশিক্ষনের মাধ্যমে গোদাগাড়ী  উপজেলার মহিষ খামারীগণ লাভজনক পদ্ধতিতে খামারে মহিষ লালন পালন, বয়সভিত্তিক বিভিন্ন মহিষের খাদ্য ব্যাবস্থাপনা, কাঁচা ঘাস প্রক্রিয়াজাতকরণ ও ভেজা খড় সংরক্ষণের আধুনিক প্রযুক্তি, গর্ববতী,  প্রসূতী, দুগ্ধবতী ও বাছুরের স্বাস্থ্য ব্যাবস্থাপনা, প্রজনন স্বাস্থ্য ব্যাবস্থাপনা, মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা প্রদান ও কৃমি মুক্ত করার প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমি প্রতিরোধে খামারীদের করনীয় সম্পর্কে ধারনা লাভ করবে।

বাংলাদেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ, দুধালো গাভী মহিষ, আদর্শ প্রজনন উপযোগি ষাঁড় মহিষ নির্বাচন সম্পর্কে খামারীরা সুনিপুণ ধারণা অর্জন করতে সক্ষম হবেন।

এছাড়াও খামারীদেরকে সুষম দানাদার খাবার মিশ্রণ প্রক্রিয়া, ইউএমএস, সাইলেজ বানানোর পদ্ধতি হাতে কলমে শেখানো ও ডেমোনেস্ট্রেশন করা হবে যার মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারবে।
তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার কোর্স কো-অর্ডিনেটরের দায়িত্বে আছেন  মহিষ উৎপাদন ও গবেষণা বিভাগ, বিএলআরআই, সাভার, ঢাকার বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মানিক মিয়া।

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর