সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দাকোপ-শিবসায়ে লাইটারেজ জাহাজডুবি

একুশে সংবাদ প্রকাশিত: ১০:০৮ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২৩

খুলনার দাকোপ উপজেলার শিবসা নদীতে সিমেন্টের কাঁচামাল (ফ্লাই অ্যাশ) বোঝাই একটি লাইটারেজ জাহাজ ডুবে গেছে। জাহাজে থাকা ১২ জনকে স্থানীয় লোকজন ট্রলার নিয়ে দ্রুত উদ্ধার করতে সক্ষম হয়। জাহাজটিতে ১ হাজার ৪২২ মেট্রিক টন ফ্লাই অ্যাশ ছিল।

ঘোড়াশালে সেভেন রিংস সিমেন্ট ফ্যাক্টরির জন্য ভারতের হলদিয়া থেকে ফ্লাই অ্যাশ নিয়ে মোংলায় যাওয়ার পথে শুক্রবার (২৯ ডিসেম্বর) সকালে তলা ফেটে জাহাজটি ডুবে যায়।
 

দাকোপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ হক জানান, মেসার্স সাজু শিপিং অ্যান্ড লজিস্টিক কোম্পানি লিমিটেডের এম ভি গারেহেরা-৪ নামের লাইটারেজ জাহাজটি ভারত থেকে সিমেন্ট তৈরির কাঁচামাল নিয়ে বাংলাদেশে ঢোকে। জাহাজটিতে ১ হাজার ৪২২ মেট্রিক টন ফ্লাইঅ্যাশ ছিল। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে দাকোপ উপজেলার কালাবগি এলাকায় তলা ফেটে হঠাৎ করে ডুবে যায়। নদী তীরবর্তী লোকজন জাহাজ ডুবে যেতে দেখে ট্রলার নিয়ে দ্রুত সেখানে ছুটে যায়। তারা জাহাজে থাকা মাস্টার ও সুকানিসহ ১২ জনকে উদ্ধার করতে সক্ষম হয়।

জাহাজটির মাস্টার আব্দুল্লাহ আল মামুন জানান, গত ২৫ ডিসেম্বর ভারতের বজবজা এলাকা থেকে ফ্লাইঅ্যাশ নিয়ে তারা বাংলাদেশে রওনা দেন। শুক্রবার সকালে চরে আটকে তলা ফেটে জাহাজটি ডুবে গেছে। জাহাজটির মূল্য প্রায় ৬/৭ কোটি টাকা। তবে ফ্লাইঅ্যাশের মূল্য কত তা তার জানা নেই। জাহাজে থাকা সবাই তীরে উঠতে পেরেছে, কেউ নিখোঁজ নেই।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের মিডিয়া কর্মকর্তা জানান, দুর্ঘটনাস্থলে কয়রা নৌ পুলিশের একটি দল রয়েছে। তা ছাড়া কোস্টগার্ড সদস্যরাও ঘটনাস্থলে নজরদারি করছে। এ লাইটার ডুবিতে বাংলাদেশ-ভারতগামী নৌ প্রটোকল রুটে নৌযান চলাচল ব্যাহত হওয়ার আশংকা রয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর