সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

শহীদ বুদ্ধিজীবি দিবসে চট্টগ্রাম নাগরিক ফোরামের আলোচনা সভা

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৫ ডিসেম্বর, ২০২৩

বুদ্ধিজীবিরা হচ্ছে অন্ধকার সমাজকে আলোকিত করার দিক নির্দেশক, যে সমাজে বুদ্ধিজীবিদেরকে সম্মান ও কদর করা হবেনা, সে সমাজ কখনো সামনের দিকে এগুবেনা। শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে চট্টগ্রাম নাগরিক ফোরামের আলোচনা সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।

১৪ ডিসেম্বর বৃহস্পতিবার বিকাল ৩ টার সময় চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান চট্টগাম উন্নয়ন আন্দোলনের স্বপ্নপুরুষ আন্তর্জাতিক খ্যাতনামা আইনজীবি ও রাজনীতিবিদ ব্যারিস্টার মনোয়ার হোসেন। ফোরামের মহাসচীব লেখক, সাংবাদিক ও সংগঠক মোহাম্মদ কামাল উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় শহীদ বুদ্ধিজীবিদের জিবনের বিভিন্ন দিক আলোকপাত করে বক্তব্য রাখেন, লেখক ও গণমাধ্যম কর্মি মোহাঃ কামরুল ইসলাম, ফোরামের সাংগঠনিক সম্পাদক এম, এ মনসুর, এডভোকেট সেলিম উদ্দিন, প্রজন্ম চট্টগ্রামের প্রতিষ্ঠাতা চৌধুরী জসিমুল হক, ওয়াজেদীয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও মানবাধিকার নেতা লায়ন মো: মাহবুবুর রহমান।

বক্তারা বলেন, একাত্তরের ১৪ ডিসেম্বর পাক হানাদাররা জাতীর গর্বিত সূর্যসন্তান যেসব  বুদ্ধিজীবিদের হত্য করেছিল, তাদের স্মরনে শুধু দিবস পালন করলে হবেনা। তাদের চিন্তা-ধারার আলোকে সমাজকে আলোকিত করতে সদা সতর্ক ও সক্রিয় থাকতে হবে, জিবনকে পরিশুদ্ধ করতে হবে। অন্যতায় বছরের একদিন আনুষ্ঠানিকভাবে শুধু আলোচনা সভা ও কর্মসূচী পালন করলে শহীদ বুদ্ধিজীবিদের যথার্থ মুল্যায়ন হবেনা।

আলোচনা সভায় উল্লেখযোগ্য আরো যারা উপস্থিত ছিলেন, বিশিষ্ঠ নারী নেত্রী ও সংগঠক মেহেরুন নীপা, সাংবাদিক এনামুল হক রাশেদী, মহিলা উদ্যোক্তা ও সংগঠক আফরোজা সোলতানা পূর্ণিমা, কবি আলমগীর হোসাইন, ফোরাম নেতা আক্তার হোসাইন, লাভলী দত্ত, সংগীত শিল্পী হানিফুল ইসলাম চৌধুরী, ফ্যাশন সাংবাদিক তাসলিম উদ্দিন হৃদয়, সাংবাদিক শারমিন আক্তার রিমি, সাংবাদিক ইলিয়াছ রিপন, সাংবাদিক মাসুদ, সংগীত শিল্পী শ্রাবন্তি, বিউটিশিয়ান লী প্রমুখঃ।

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর