সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গ্যারান্টি দিয়ে বলতে পারি দেশে দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ২০ জুন, ২০২৩

খাদ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার গ্যারান্টি দিয়ে বলেছেন, দেশে খাদ্যের অভাব ও দুর্ভিক্ষ হবে না। গম ও চাল আরও স্টক বেশি রাখার জন্য সাড়ে ৫ লাখ টনের সাইলো বানাচ্ছি। আশা করছি সেপ্টেম্বর কিংবা অক্টোবরের মধ্যে সাইলোগুলো উদ্বোধন করতে পারবো।

 

মঙ্গলবার (২০ জুন) কিশোরগঞ্জে চলমান বোরোধান সংগ্রহ ২০২৩ উপলক্ষ্যে খাদ্য বিভাগীয় কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

 

সাধন চন্দ্র বলেন, কৃষকের সুবিধার জন্য হাওরে পাঁচ হাজার টন করে ধানের সাইলো করার পদক্ষেপ নিয়েছি। এরই মধ্যে প্রজেক্ট পাস হয়েছে। কনসালটেন্ট নিয়োগ হয়েছে, ডিজাইন হচ্ছে।

 

তিনি বলেন, আমাদের আমলে কোনো সময় ১৬ বা ১৮ লাখ টনের নিচে গম-চাল মজুত থাকে না। আমাদের রাখার ক্যাপাসিটি আছে ২১ লাখ ৬০ হাজার টন। গতকালই আমাদের স্টক হয়েছে ২০ লাখ টন গম-চাল।

 

আগে খাদ্যমন্ত্রণালয়ে যারা চাকরি করে তাদেরকে মানুষ ঘৃণা করতো। আমরা এ জায়গাটাকে সংস্কার করার চেষ্টা করেছি। আমরা শুদ্ধাচারের ব্যবস্থা করেছি। 

 

এ সময় তিনি বলেন, আমরা ধান ও চাল আমরা সংগ্রহ করি আভ্যন্তরীণ ভিজিএফ রেশন ইত্যাদির কারনে। ধান ক্রয় করলে সরকারের চাল ক্রয়ের চেয়ে ধান ক্রয়ের লস টা বেশি।

 

আমরা যদি ধান টা সংগ্রহের মধ্যে না রাখি মিল মালিকরা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে ফেলে। সরকার চাল কিনে কারন কৃষকেরা যেন ন্যায্যমূল্য টা পায়। ধান যখন উঠবে তখন কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধান টা পরীক্ষা করবে ১৪% মহেষচার আছে কিনা। আমরা ধান কিনার জন্য এ্যাপস চালু করেছি।

 

কৃষক বাঁচলে দেশ বাচবে। আমরা যে জায়গায় আছি সে জায়গা থেকে যদি দেশাত্নবোধ ও সততার সাথে কাজ টা করি তাহলে দেশ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে। আমাদেরকে সততা নিয়ে দেশপ্রেমকে নিয়ে চলতে হবে।

 

কিশোরগঞ্জ জেলা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রুবেল মাহমুদ।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার), কিশোরগঞ্জ জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা এড.এম এ আফজল, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি মসিউর রহমান হুমায়ুন, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ঢাকা জি.এম ফারুক হোসেন পাটওয়ারী, অতিরিক্ত পুলিশ সুপার প্রশাসন ও অর্থ মোস্তাক সরকার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সাত্তার, কেন্দ্রীয় যুবলীগের যুগ্ন সাধারণ সম্পাদক বাবু সুব্রত পাল, সাবেক ট্রাস্টি লিপু রায়, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা যুবলীগের সভাপতি প্রার্থী বাছির উদ্দিন রিপন, সাধারণ সম্পাদক প্রার্থী রাশেদ জাহাঙ্গীর পল্লব, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়েজ উমান খান প্রমুখ।

 

একুশে সংবাদ/আ.র.প্র/জাহা

সারাবাংলা বিভাগের আরো খবর