সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সরকারি ট্যাব বিতরণে অর্থ নিলেন মাদরাসা সুপার

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:০০ পিএম, ১৬ মে, ২০২৩

শেরপুরের নালিতাবাড়ীতে ট্যাব বিতরণে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার মরিচপুরান দাখিল মাদরাসার সুপারের মোঃ ইব্রাহীমের বিরুদ্ধে এই অভিযোগ পাওয়া গেছে।

 

সরকারি নির্দেশনা অনুযায়ী বিনামূল্যে ট্যাব গুলো বিতরণের কথা থাকলেও ওই সুপার প্রত্যেক শিক্ষার্থীদের কাছ থেকে ৫ শত করে টাকা নেয়া অভিযোগ উঠেছে। অভিযোগের পর ওই সুপার শিক্ষার্থীদের টাকা ফেরত দিয়েছে বলে শিক্ষার্থীরা জানান।

 

উপজেলা জনসংখ্যা অফিস সূত্রে জানা যায়, ২০২১ সালের জনশুমারী ও গৃহগণনা প্রকল্পের ট্যাবগুলো মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে সরকার। সে লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নবম ও দশম শ্রেণীতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের নামের তালিকা চাওয়া হয়। উপজেলার মাধ্যমিক স্কুল ও মাদরাসার ৫১টি প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির ৩০৬ জন শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়।

 

গত সোমবার (১৫ মে) উপজেলা পরিষদের হলরুমে ট্যাব বিতরণের সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা বক্তব্যে বলেন যে, ট্যাব সরকারের পক্ষ থেকে বিনামূল্যে শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে। ইউএনওর এ বক্তব্য শুনে উপস্থিত ওই মাদরাসার শিক্ষার্থী ও অভিভাবকরা ট্যাব পেতে মাদরাসার সুপার তাদের কাছ থেকে ৫শত করে টাকা নেওয়া হয়েছে বলে তাৎক্ষনিক ইউএনওকে অবহিত করেন।

 

অভিভাবক আকলিমা খাতুন বলেন, মাদরাসার সুপার ট্যাব পেতে হলে ৫শত টাকা করে দিতে হবে। আমি সুপারকে ৫শত টাকা দেই। পরে ট্যাব নিতে উপজেলা পরিষদে গেলে জানতে পারি এগুলো সরকার বিনামূল্যে দিচ্ছে। পরে আমি আমার মেয়েকে নিয়ে ইউএনও স্যারকে জানালে পরে ইউএনও স্যারের সহযোগিতায় টাকা ফেরত পাই।

 

এ বিষয়ে জানতে মাদরাসার সুপার ইব্রাহিম বলেন, টাকা ফেরত দেওয়া হয়েছে৷ বিষয়টির জন্য দুঃখ প্রকাশ করছি।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা খৃষ্টফার হিমেল রিছিল বলেন,  ট্যাব বিতরণের কথা বলে শিক্ষার্থীদের কাজ থেকে টাকা নেওয়ার বিষয়টি শিক্ষার্থী ও অভিভাবকরা আমাকে জানালে আমি ওই সুপারকে উপজেলা পরিষদে আসতে বলি। তিনি না এসে লোক মারফত শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া টাকা ফেরত দেয়। আমি মাদরাসার সভাপতিকে বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছি।

 

 একুশে সংবাদ.কম/আ.ম/বিএস

সারাবাংলা বিভাগের আরো খবর