সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ঘোড়াঘাটে সবুজের মাঝে সূর্যমুখীর হাঁসি

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:১১ পিএম, ৩ এপ্রিল, ২০২৩

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় জনপ্রিয় হচ্ছে সূর্যমুখী ফুলের চাষ৷ সবুজ গাছের ফাঁকে ফাঁকে শোভা পাচ্ছে সূর্যমুখীর হাসি। চলতি মৌসুমে ব্যাপকভাবে সূর্যমুখী চাষ করে অধিক লাভের স্বপ্ন বুনছেন কৃষকরা। ইতোমধ্যে গাছে গাছে ফুলের সমারহে হলুদ রঙে রাঙিয়েছে প্রকৃতি।

 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন এলাকায় সবুজ গাছের মাথায় হলুদ সূর্যমুখীর হাসি। সূর্যমুখীর এ অপরূপ দৃশ্য দেখতে ছেলে মেয়েরা ছুটে আসে জমিতে।

 

ব্যস্ত হয়ে যায় সূর্যমুখীর সাথে ফটো সেশনে। খোদাতপুর গ্রামের সূর্যমুখী ফুল চাষী বুলু মিয়া জানান, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ ও সার পেয়ে আমি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছি।

 

অল্প সময়ে কম পরিশ্রমে সূর্যমুখী ফুল চাষে ফলন ও দাম দুটোই ভালো পাওয়ার সম্ভবনা রয়েছে রয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে সূর্যমুখী ফুল থেকে অধিক ভাবে লাভবান হওয়া যাবে।

 

তিনি জানান, প্রতি বছর ৩৩ শতক জমিতে এ ফুল চাষ করে থাকি এবং কৃষি অফিস বীজের পাশাপাশি সার কীটনাশকও সরবারহ করে থাকে।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ উম্মে সালমা ও কৃষিবিদ রুহুল আমিন জানান, সূর্যমুখী ফুল চাষে কৃষকদের উৎসাহিত করার জন্য উপজেলা কৃষি অফিস থেকে বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি সব ধরনের পরামর্শ দেওয়া হয়।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুজ্জামান জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ১৩ হেক্টর জমিতে সূর্যমুখী ফুলের চাষ হয়েছে। আগামীতে এর চেয়ে আরও বেশি চাষ হওয়ার সম্ভবনা রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশানুরূপ ফলন হওয়ার রয়েছে।

 

একুশে সংবাদ/এসএপি

সারাবাংলা বিভাগের আরো খবর