সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পার্বত্য অঞ্চলে সীমান্তবর্তীতে রাস্তা কাজ সেনাবাহিনীর হাতে 

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:০০ পিএম, ৩ আগস্ট, ২০২২
ছবি: সংগৃহীত

পার্বত্য চট্টগ্রামের সীমান্তবর্তীতে পাহাড়ি জনগোষ্ঠীদের যাতায়াতের সুবিধার্থে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে উন্নয়নের জোয়ার পৌঁছে দেয়ার প্রধানমন্ত্রীর যে ওয়াদা দিয়েছেন তার পরিকল্পনানুযায়ী রোডম্যাপের একটি মাইল ফলক হিসেবে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার আর্যপুর এলাকা থেকে সীমান্তবর্তী মাঝিপাড়া পর্যন্ত দীর্ঘ ১৫ কিলোমিটার দূরত্ব নতুন সীমান্ত সড়ক তৈরি করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড।

মঙ্গলবার (২ আগস্ট) সকাল ১১টায় বাংলাদেশ সেনাবাহিনীর ২০ ইনঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল রিয়াসত সড়ক নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন। 

এসময় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন মামুন সহ স্থানীয় ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

আর্যপুর মাঝির পাড়া রাস্তার উন্নয়নের পরিদর্শনকালে লেঃ কর্ণেল রিয়াসত বলেছেন, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে রোডম্যাপ ছিল তা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর দ্বারা এই রাস্তার উন্নয়ন বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছেন। এই রাস্তা সম্পন্ন হলে সীমান্তবর্তীর সড়কটি বাঘাইছড়ি উপজেলার সাথে কচুছড়ি, নবছড়া, হালিমপুর, মাঝি পাড়াসহ  ১০/১২টি এলাকাজুড়ে যুক্ত হবে। উন্নতি সাধিত হবে ঐসব এলাকা। খুব সময়ে উৎপাদিত কৃষিজাত বাজারজাতকরণের জন্য অল্প সময়ের যাতায়াত করতে পারবেন। এমনকি শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রে ব্যাপক উন্নতি হবে।

তিনি আরো বলেন, সড়কটি আর্যপুর হয়ে কচুছড়ি পর্যন্ত যাবে। সেখান থেকে ব্রীজ নির্মানের মাধ্যমে সড়কটি মাঝি পাড়া হয়ে ভবিষ্যতে হালিমপুর, উদয়পুর সাজেকের সাথে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে। বর্তমানে এই অঞ্চলে রাস্তার কাজ সম্পন্ন এলাকাবাসীরা আর্থ-সামাজিক উন্নয়নের ব্যাপক পরিবর্তন হবে।

আর্যপুর এলাকার স্থানীয়রা জানান, এই সীমান্তবর্তী রাস্তার কাজটি অনেকদিনের স্বপ্ন এখন বাস্তবায়ন হতে চলেছে। সড়কটিকে সম্পন্ন হলে উপজেলা হতে এসব এলাকার সাথে তাৎক্ষণিক আসা-যাওয়া করা যাবে।

আর্যপুর হতে সাজেক পর্যন্ত রাস্তার কাজ আগামী আরো সীমান্তবর্তী হয়ে দেশের উত্তর, পূর্ব ও দক্ষিণ দিকে বর্ডার এলাকা সমুহের রাস্তা করার দীর্ঘ মেয়াদি পরিকল্পনা রয়েছে বলেও জানা গেছে। তবে এই কর্মপন্থা ধাপে ধাপে সম্পন্ন করার পরিকল্পনা গ্রহন করা হবে।


 

 

 

একুশে সংবাদ/নি.চা/এস.আই
 

সারাবাংলা বিভাগের আরো খবর