সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

টিকা পেতে ৭ দিনে ১০৯৬ বিদেশগামীদের নিবন্ধন

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:১৫ পিএম, ৮ জুলাই, ২০২১

গত ৭ দিন ধরে বিদেশগামী কর্মীদের সুরক্ষার অ্যাপে রেজিষ্ট্রেশনের জন্য লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে প্রচন্ড ভিড় দেখা গেছে। এতে সামাজিক দৃরত্ব ও স্বাস্থ্য বিধি মানা হচ্ছেনা টিকা নিতে আগত লোকজন জানান, নির্ধারিত সময়ে বিদেশে যেতে না পারলে তারা বড় ধরনের ক্ষতিগ্রন্থ হবে শুক্র-বৃহস্পতিবার পর্যন্ত ১০৯৬ জন বিদেশগামী নিবন্ধন শেষ করেছে।

এ দিকে প্রবাসী মন্ত্রনালয়ের নির্দেশে ই পাসপোট ধারীদের ২০০ টাকা করে প্রবাসী কল্যাণ ব্যাংকে জমা ও এমআরপি পাসপোট ধারীদের ২০০ মোবাইল ব্যাংকিং মাধ্যমে টাকা জমা দিতে গিয়ে ভিড়ম্ববনা দেখা গেছে। অনেকে ২০০ টাকা জমা করতে গিয়ে ১০০ টাকা রিক্সা ভাড়া দিতে হচ্ছে। বৃহস্পতিবার সকালে প্রশিক্ষণ কেন্দ্রে সামনে গিয়ে দেখা যায় প্রচন্ড ভিড় বিদেশগামীদের। সবাই কেন্দ্রের সামনে দাঁড়িয়ে আছেন। টোকেন মাধ্যমে ফরম পূরণ করার পর তাদের নিবন্ধন করে রশিদ দেওয়া হয়। অনেকে

স্বাস্থ্য বিধি মানছে না। সামাজিক দৃরত্ব দূরের কথা বেশীর ভাগ লোক মাক্স নেই মুখে। এ দিকে কেন্দ্র জেলা শহর থেকে ৪ কি: মি: দূরে হওয়ার কারনে বিদেশগামীদের ভোগান্তি বেড়েছে। অনেকে চলমান কঠোর লকডাউনে পায়ে হেঁটে আসতে হয়েছে।
প্রশিক্ষণ কেন্দ্র সূত্রে জানা গেছে, জেলা জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় না থাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় নির্দেশে কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশগামীদের টিকা গ্রহনের জন্য নিবন্ধন চলছে। গত শুক্রবার থেকে নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে অযথা
ভিড় কমানোর জন্য জেলার ৫ টি উপজেলা বিদেশগামীদের আসার জন্য তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবুও অনেকে না জেনে প্রতিদিন কেন্দ্রে এসে ভিড় করছে বলে জানা গেছে। তবে সৌদি ও কুয়েতগামীদের অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধন করার জন্য মন্ত্রনালয়ের নির্দেশনা রয়েছে। গত ৭ দিনে লক্ষ্মীপুরে ১০৯৬ জন নিবন্ধন করে। সদর উপজেলার হামছাদী ইউনিয়ন থেকে আসা হোসেন আহমদ, জাকির হোসেন জানান, সকাল নয়টার দিকে কেন্দ্রে এসেছি। অনেক কষ্ট করে ৩ গুণ ভাড়া দিয়ে এখানে আসতে হয়েছে। নিবন্ধন শেষ করেছি সরকারী ফি জমা দিতে অনেক দূর্ভোগ হয়েছে।

লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) গিয়াস উদ্দিন আহমেদ বলেন, শুক্রবার সকাল থেকে নিবন্ধন কাজ শুরু করা হয়েছ গত ৭ দিনে মোট ১০৯৬ জন বিদেশগামী রেজিষ্ট্রেশন সমপন্ন করেছে। সৌদি ও কুয়েতগামীদের অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধন করা হচ্ছে। তিনি বিদেশগামীদের পাসপোট ফটোকপি, এনআইডি, ছবি সহ প্রতিদিন সকাল ৯ টা থেকে ৪ মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রে আসার জন্য অনুরোধ জানান । উল্লেখ যে, সৌদি আরব ও কুয়েত দেশে নতুন ভিসা নিয়ে এবং ছুটি নিয়ে যেতে চাইলে ভ্যাকসিন ফাইজার টিকা দিয়ে সনদ নিয়ে যেতে হবে। সরকার বিদেশগামীদের নাম নিবন্ধন করে অগ্রাধিকার ভিতিতে টিকার দেওয়ার জন্য সিদ্ধান্ত গ্রহন করে।

 

একুশে সংবাদ/রবি/ব
 

সারাবাংলা বিভাগের আরো খবর