সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নবাবগঞ্জে সাস্থ্যবিধি মেনে সনাতন ধর্মালম্বীদের গঙ্গাস্নান অনুষ্ঠিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:৪০ পিএম, ৯ এপ্রিল, ২০২১

দিনাজপুরের নবাবগঞ্জে প্রতিবছর হিন্দু সম্প্রদায়ের গঙ্গাস্নান উৎসবকে ঘিরে বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে বারুনীর মেলা অনুষ্ঠিত হলেও এবার করোনার কারনে এ মেলা হয়নি। 

উপজেলা সদর দিয়ে বয়ে যাওয়া নলশিষা নদীর তর্পনঘাটে প্রতিবছরের ন্যায় এবারও সনাতন ধর্মালম্বীদের এই গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়েছে। তর্পনঘাট সংলগ্ন নবাবগঞ্জ কেন্দ্রিয় বিষ্ণু মন্দিরের বিশেষ ব্যবস্থাপনায় এ স্নানের আয়োজন করা হয়। শুক্রবার ভোর থেকে আশেপাশের ও দুর দুরান্ত থেকে সনাতন ধর্মালম্বী নারী পুরুষ আসতে থাকেন এ ঘাটে। পাপ মোচনের প্রত্যাশায় করে থাকে গঙ্গাস্নান। স্নান শেষে মন্দিরে বিভিন্ন পুজা অর্চনা ও পুর্ব পুরুষদের আত্মার শান্তি কামনা করে পিন্ডদান করেন ভক্তরা। এ ছাড়াও ভক্তদের মাঝে বিতরন করা হয় প্রসাদ। 

উপজেলা পুজা উৎযাপন কমিটির সভাপতি বিপ্লব কুমার সাহা জানান- শত শত বছর ধরে তর্পনঘাটে প্রতি বছরের চৈত্র মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে সূর্যোদয়ের পর থেকে গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর এ উৎসবকে ঘিরে বারুনী মেলার আয়োজন হয়ে থাকলেও এবার করোনার প্রাদুর্ভাবের কারনে মেলার কোন আয়োজন হয়নি। স্বাস্থ্য বিধি মেনে এ ধর্মীয় উৎসব পালন করা হচ্ছে।


একুশে সংবাদ/স/আ

সারাবাংলা বিভাগের আরো খবর