সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বিজয় দিবস উপলক্ষে ঢাকা কলেজের আয়োজন 

একুশে সংবাদ প্রকাশিত: ১০:০১ পিএম, ১৫ ডিসেম্বর, ২০২১
ছবি: একুশে সংবাদ

হুমায়ুন কবির,ঢাকা কলেজ :স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নানা কর্মসূচির মাধ্যমে মহান বিজয় দিবস পালনের উদ্যোগ নিয়েছে ঢাকা কলেজ। দুই দিনব্যাপী বর্ণিল অনুষ্ঠানমালায় গভীর শ্রদ্ধায় স্মরণ করা হবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের। 

বুধবার (১৫ ডিসেম্বর) ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাঙালির শ্রেষ্ঠ অর্জন মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে একটি সার্বভৌম রাষ্ট্রের জন্ম দেওয়া। মহান বিজয় দিবস ২০২১ উপলক্ষে ঐতিহ্যবাহী ঢাকা কলেজে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। 

সেগুলো হচ্ছে- 
• ১৫ ডিসেম্বর (বুধবার) সন্ধ্যা ছয়টা হতে কলেজ ক্যাম্পাসে আলোকসজ্জা করা হবে।
• ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন।
• বেলা ১২টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ।
• দুপুর দেড়টায় শহীদ বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য এবং জাতির সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে ঢাকা কলেজ মসজিদে বিশেষ দোয়া।

• বিকেল তিনটায় মুক্তিযোদ্ধাদের মুখ থেকে মুক্তিযুদ্ধের উল্লেখযোগ্য স্মৃতি উপস্থাপন অনুষ্ঠান। স্মৃতিচারণ করবেন ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর (অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদমর্যাদা) বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ সীমন।
• বিকেল সাড়ে চারটায় বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষায় আলোকিত এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় মাননীয় প্রধানমন্ত্রী দেশব্যাপী যে শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন স্বাস্থ্যবিধি মেনে পতাকাদণ্ড হাতে সেই শপথ পাঠ।

এছাড়াও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবশতবর্ষ উপলক্ষে ঢাকা কলেজ সাংবাদিক সমিতির উদ্যোগে দিনব্যাপী ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’ শীর্ষক স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজনও করা হয়েছে।

মহান বিজয় দিবস-২০২১ উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আবু সৈয়দ মো. আজিজুল ইসলাম বলেন, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যথাযোগ্য মর্যাদায় ঢাকা কলেজে মহান বিজয় দিবস উদযাপন করা হবে। শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে এসব কর্মসূচি পালিত হবে। বিজয় দিবস উপলক্ষে আমরা সাধারণ শিক্ষার্থীদের জন্য কবিতা আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতার আয়োজনও করেছি। প্রত্যাশা করছি শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত হয়ে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অংশীদারিত্ব স্থাপন করবে।

একুশে সংবাদ.এইচআই.

ক্যাম্পাস বিভাগের আরো খবর