ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ২ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সবুজ পত্র পল্লব আর সাদা ফুলে ঢাকা পড়েছে ভাওয়ালের শালবন


Ekushey Sangbad
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
০৭:৪৬ পিএম, ৫ এপ্রিল, ২০২১
সবুজ পত্র পল্লব আর সাদা ফুলে ঢাকা পড়েছে ভাওয়ালের শালবন

গাজীপুরের ভাওয়াল বন এখন সবুজ পত্র পল্লব আর সাদা মেঘের রঙে ঢাকা পড়েছে। দৃশ্য দেখে মনে হবে প্রকৃতির যৌবনের সবটুকই যেন শালবন দখল করে নিয়েছে। অপরিকল্পিতভাবে কল-কারখানা স্থাপন, দুষিত বর্জ্য, বিষাক্ত ধোঁয়ার মধ্যেও অনেকটা প্রতিযোগিতা করে শালবন যেন নতুন করে নিজেকে জাগিয়ে তুলতে চায়।

এ সময়ে শালবনে বিভিন্ন প্রজাতির পাখি আর প্রাণীর দেখাও পাওয়া যায় বেশি। বনের বুক চিরে বয়ে যাওয়া পিচ ঢালা পথ যেন প্লট আকারে শাল বনের সীমানা নির্ধারণ করে দিয়েছে। দৃশ্য দেখার জন্য পর্যটকের আনাগোনা না হলেও হঠাৎ কেউ কেউ প্রাকৃতিক এ সৌন্দর্য্য দেখতে থমকে কিছু সময়ের জন্য দাঁড়িয়ে যান।

ভাওয়ালের বন্যপ্রাণী রেঞ্জের কর্মকর্তা মাসুদ রানা জানান, বিশেষ করে মার্চ- এপ্রিল মাসে শাল গাছগুলোতে কচি পাতা ও ফুল ফোটার সমারোহ থাকে। শাল গাছের ফুল ঝরে পড়ার সময় উড়ে গিয়ে অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে। এ সময়ে বনের হাজার হাজার একরজুড়ে সাদা মেঘের মতো ফুলের সমারোহ দেখা যায়।

ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ইউছুব জানান, গাজীপুরে ৬৫ হাজার একর বনভূমি রয়েছে। এর মধ্যে কমপক্ষে ৩০ হাজার একর শালবন। মার্চ ও এপ্রিলে ভাওয়ালের শালবন কচি পাতা আর সাদা ফুলে তাঁর আধিপত্য জানান দেয়।

একুশে সংবাদ/সা/আ