AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তান যাবে না ভারত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:২৮ পিএম, ১১ জুলাই, ২০২৪
চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তান যাবে না ভারত

আগামী বছর পাকিস্তানের মাটিতে  অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে  চ্যাম্পিয়ন্স ট্রফির নবম আসর। কিন্তু পাকিস্তান সফরে যাবে না ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের ম্যাচগুলো শ্রীলংকা বা দুবাইয়ে খেলতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এমনটা ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) জানাবে বিসিসিআই। সংবাদসংস্থা এএনআইকে এ কথা জানান বিসিসিআইয়ের এক বোর্ড কর্তা।

২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার পর থেকে থেকে পাকিস্তান সফরে যায়নি ভারতীয় ক্রিকেট দল। ২০১৩ সালে সর্বশেষ দ্বিপাক্ষীক সিরিজ খেলেছিলো দু’দল। এরপর থেকে শুধুমাত্র আইসিসি বা এসিসি’র কোন ইভেন্টে একে অপরের মুখোমুখি হয় তারা।

গত বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হয়েছিলো এশিয়া কাপ। সে সময়ও  পাকিস্তান সফরে যায়নি   ভারতীয় । যে কারণে  শেষ পর্যন্ত ‘হাইব্র্রিড মডেলে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল। এতে শ্রীলংকার মাটিতে ভারতের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়।

আগামী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচও খেলতে পাকিস্তান সফরে না যাবে না ভারত। এশিয়া কাপের মত হাইব্রিড মডেলে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ আয়োজনের জন্য আইসিসিকে জানাবে বিসিসিআই। এমনটা নিশ্চিত করেছেন বিসিসিআইর এক কর্তা।

সংবাদসংস্থা এএনআইকে বিসিসিআইর ঐ কর্তা বলেন, ‘২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল । দুবাই বা শ্রীলংকার মাটিতে ভারতের ম্যাচগুলো আয়োজনের জন্য অনুরোধ করবে বিসিসিআই।’

ইতোমধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ, সূচি ও ভেন্যুর একটি খসড়া তৈরি করে আইসিসির কাছে পাঠিয়েছে আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রস্তাবিত সূচি অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত টুর্নামেন্টটি আয়োজন করতে আগ্রহী পিসিবি।

প্রস্তাবিত খসড়ায় ‘এ’ গ্রুপে পাকিস্তানের সাথে আছে বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড। অন্য গ্রুপে আছে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।

এখনও পিসিবির প্রস্তাবিত পরিকল্পনা নিয়ে কিছু জানায়নি আইসিসি। সব দেশের বোর্ড প্রধানদের সাথে আলোচনা হলেও এখন পর্যন্ত  বিসিসিআইর সাথে কোন আলোচনা হয়নি আইসিসির। আইসিসি বোর্ডের এক সদস্য পিটিআইকে বলেছিলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণকারী দেশের সব বোর্ড প্রধানরা (বিসিসিআই বাদে) টুর্নামেন্ট আয়োজনে সহযোগিতার নিশ্চয়তা দিয়েছে। তবে নিজ দেশের সরকারের সাথে আলোচনার পর আইসিসিকে আপডেট জানানোর কথা বলেছে বিসিসিআই।’

২০১৭ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিলো পাকিস্তান।  ওভালে অনুষ্ঠিত   ফাইনালে ভারতকে ১৮০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শিরোপা জয় করেছিল পাকিস্তান।

একুশে সংবাদ/ এস কে

Link copied!