AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানের ব্যর্থতায় চাকরি হারালেন ওয়াহাব রিয়াজ ও আব্দুল রজ্জাক


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৪৫ পিএম, ১০ জুলাই, ২০২৪
পাকিস্তানের ব্যর্থতায় চাকরি হারালেন ওয়াহাব রিয়াজ ও আব্দুল রজ্জাক

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের পারফরম্যান্স ছিল হতাশাজনক। তারা আমেরিকার মতো ক্রিকেট বিশ্বে অনামী এবং প্রথম বার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের কাছেও হেরে বসে। এছাড়া ভারতের কাছেও হারতে হয়। যার ফলে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় পাকিস্তান। আর টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পর থেকেই বাবর আজমদের নিয়ে চলছে তীব্র সমালোচনা।

এর পাশাপাশি অবশ্য পাকিস্তান ক্রিকেটের সার্বিক অবস্থা নিয়েও শুরু হয়েছে আলোচনা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি আভাস দিয়েছিলেন, ব্যর্থতার কারণে দেশের ক্রিকেটে আমূল পরিবর্তন আনবেন তিনি। তারই সূচনা হল দুই নির্বাচককে বরখাস্ত করার মধ্যে দিয়ে। পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গিয়েছে যে, পিসিবির নির্বাচক কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে প্রাক্তন ক্রিকেটার ওয়াহাব রিয়াজ এবং আব্দুল রজ্জাককে।

রজ্জাক, যিনি কয়েক সপ্তাহ আগে পুরুষ এবং মহিলা উভয় দলের জন্য নির্বাচক কমিটিতে নিযুক্ত হয়েছিলেন, তিনি আর মহিলা দলের নির্বাচক হিসাবেও কাজ করবেন না। এই সপ্তাহের শেষের দিকে আনুষ্ঠানিক ভাবে নির্বাচক কমিটির দুই সদস্যের প্রস্থানের খবরটি ঘোষণা করা হবে।

পিসিবি-র ঘনিষ্ঠ সূত্র পাকিস্তানের সংবাদমাধ্যম জিও সুপারের কাছে দাবি করেছেন, ওয়াহাব রিয়াজ এবং আব্দুল রজ্জাককে ভরসা করতে পারছে না দেশের ক্রিকেট বোর্ড। এই কারণেই দু‍‍`জনকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে আসাদ শফিক, বিলাল আসিফ এবং মহম্মদ ইউসুফ নির্বাচক হিসেবে এখনও দায়িত্বে বহাল আছেন বলে জানা গিয়েছে।

আগেই জানা গিয়েছিল, নির্বাচক কমিটি পুনর্গঠন হতে পারে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) শুধু নির্বাচকদেরই সরিয়ে দেয়নি, নির্বাচন কমিটিতে কিছু নীতিগত পরিবর্তনেরও প্রস্তুতি নিচ্ছে। এর আওতায় বাছাই কমিটির চেয়ারম্যানের ক্ষমতাও খর্ব হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সিনিয়র টিম ম্যানেজার হিসেবে পাকিস্তান দলের সঙ্গে সফর করেছিলেন ওয়াহাব। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনেও তার প্রভাব ছিল গুরুত্বপূর্ণ এবং তিনি ভালো পারফর্ম না করা খেলোয়াড়দের প্রতি আরও বেশি সমর্থন দেখিয়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যখন দল নির্বাচন করা হয়, তখন প্রধান নির্বাচকের পদটি শূন্য ছিল। আনুষ্ঠানিক ভাবে না হলেও, ওয়াহাব রিয়াজ এই ভূমিকায় ছিলেন বলে ধরে নেওয়া হয়েছিল। যে কারণে বিশ্বকাপে পাকিস্তানের শোচনীয় পারফরম্যান্সের পর সবচেয়ে বেশি টার্গেট ছিলেন ওয়াহাব রিয়াজ। এমন কী পাকিস্তান যখন বিশ্বকাপ থেকে ছিটকে যায়, তখন প্রথম দাবি ওঠে ওয়াহাব রিয়াজের পদত্যাগের।

আগামী দিনে আরও অনেক বড় সিদ্ধান্ত নিতে পারেন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি। মঙ্গলবার তিনি দুটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন। তিনি পাকিস্তানের সাদা বলের কোচ গ্যারি কার্স্টেন এবং লাল বলের কোচ জেসন গিলেস্পির সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন। এর পর মহসিন নকভি পাকিস্তান ক্রিকেট দলের ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ের উন্নতির জন্য একটি ব্যাপক পরিকল্পনা তৈরি করার সিদ্ধান্ত নেন। দেশের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে তিনি পাকিস্তানের দুই ডজনেরও বেশি প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারের সঙ্গে দেখা করেছেন।


একুশে সংবাদ/ এস কে

 

Link copied!