AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রেকর্ড বুকে লিওনেল মেসি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:০৪ এএম, ১০ জুলাই, ২০২৪
রেকর্ড বুকে লিওনেল মেসি

ফুটবলের প্রায় সব রেকর্ডই নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। আর্জেন্টাইন মহাতারকার ক্যারিয়ারে অপূর্ণতা নেই। তবুও ছুটছেন তিনি। আর সেই ধারাবাহিকতায় গড়ছেন নিত্য নতুন সব রেকর্ড।

সেমিফাইনালের আগে কোচ লিওনেল স্কালোনি জানান, শতভাগ ফিট থাকুন বা নাইই থাকুন, সেমিফাইনালে মেসি থাকবেন। তিনি ছিলেনও। আর ম্যাচের ৫১ মিনিটে পেয়ে গেলেন এবারের আসরে নিজের প্রথম গোল।

এতেই আরো একবার রেকর্ডবুকে লেখালেন নিজের নাম। ফুটবলের ইতিহাসে জাতীয় দলের জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। ইরানের কিংবদন্তি আলী দাঈ-এর ১০৯ গোলের টালিতে ভাগ বসালেন এই আর্জেন্টাইন।

জাতীয় দলে ১৮৬তম ম্যাচে এসে ১০৯ গোল করলেন মেসি। তার সামনে এখন আছেন কেবল ১৩০ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো। আর এক গোল করলেই আলী দাঈকে ফেলে এককভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক হবেন লা পুলগা।

কানাডার বিপক্ষে এই গোলের মধ্য দিয়ে ৩৮টি ভিন্ন ভিন্ন দেশের বিপক্ষে গোল করেছেন মেসি। প্রতিযোগিতামূলক খেলায় গোল পেয়েছেন ২১ টি ভিন্ন দেশের বিপক্ষে। আর ২০০৭ সাল থেকে এটি তার ৬ষ্ঠ কোপা আমেরিকায় গোল।

কেবল ঘরের মাঠে ২০১১ সালে গোল পাননি এই আর্জেন্টাইন। কোপা আমেরিকায় তার গোল এখন পর্যন্ত ১৪। আছেন আসরের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার দ্বিতীয় স্থানে। তার ওপরে আছেন স্বদেশী নরবার্তো মেন্ডেজ এবং ব্রাজিলের জিজিনহো।

কানাডার বিপক্ষে ম্যাচেও গোল পেয়েছেন অনেকটা ভাগ্যের সহায়তা নিয়ে। জটলার মাঝে বল ক্লিয়ারে ব্যর্থ হন কানাডার রক্ষণভাগের খেলোয়াড়রা। ডিবক্সের মাথায় বল পেয়ে যান এনজো ফার্নান্দেজ।

তার জোরালো শটে পা ঠেকিয়ে বলের দিক পরিবর্তন করেছিলেন এলএমটেন। তাতেই পেয়ে যান আসরের প্রথম গোল। কানাডার বিপক্ষেও ২ গোলের লিড পেয়ে যায় আর্জেন্টিনা।

কানাডার বিপক্ষে গোল করার মধ্য দিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়েছেন মেসি। তিনি ছাড়িয়ে গেলেন আলি দাইয়িকে। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল কেবল রোনালদোর। গুয়াতেমালার বিপক্ষে প্রীতি ম‍্যাচে গোল করে দাইয়ির পাশে বসেছিলেন মেসি।

ইরানের সাবেক স্ট্রাইকার ১০৮ গোল করেছিলেন ১৪৮ ম‍্যাচে। মেসির ১০৯ গোল হলো ১৮৬ ম‍্যাচে। শীর্ষে থাকা পর্তুগিজ মহাতারকা ১৩০ গোল করেছেন ২১২ ম‍্যাচে।


 একুশে সংবাদ/ এস কে

Link copied!