AB Bank
ঢাকা সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবারও ‍‍`আনলাকি‍‍` কেটলবরো থাকছেন ফাইনালে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:১৭ পিএম, ২৮ জুন, ২০২৪
এবারও ‍‍`আনলাকি‍‍` কেটলবরো থাকছেন ফাইনালে

শনিবার দঃ আফ্রিকার বিপক্ষে আইসিসি বিশ্বকাপ ফাইনালে মাঠে নামছে ভারতীয় ক্রিকেট দল। এই ম্যাচে লেখা হবে অনেক ইতিহাস, যেই দলই জিতুক না কেন। দক্ষিণ আফ্রিকা দলকে বরাবরই চোকার্স বলা হয় তাঁদের খারাপ পারফরমেন্সের জন্য নকআউটে। অষ্টমবারে এসে সেমির গণ্ডি টপকেছে তারা।  

অন্যদিকে তাদের সামনে ভারতীয় ক্রিকেট দল। যারা গত একদশকে পরপর আইসিসির ইভেন্টে নকআউটে হেরে আসছে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শেষবার ২০১১ সালে কোনও বিশ্বকাপ এসেছিল ভারতে, এরপর থেকে বিশ্বকাপের ট্রফি আর আসেনি। ২০১৪ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠলেও সেবার হারতে হয়েছিল লঙ্কানদের কাছে। এবার সামনে প্রোটিয়ারা। যদিও ফাইনাল ম্যাচের আগে কিছুটা স্বস্তির খবর এল ভারতীয় শিবিরে।

শেষ একদশকে ভারতীয় দলের পরিসংখ্যান যদি দেখা যায়, তাহলে দেখা যাবে যতবারই ভারতীয় দলের নকআউট ম্যাচের আম্পায়ার থেকেছেন রিচার্ড কেটলবরো, ততবারই হেরেছে ভারতীয় ক্রিকেট দল। একবারও তিনি আম্পায়ার থাকাকালীন নকআউট ম্যাচ জিততে পারেনি ভারত, সাম্প্রতিকতম নিদর্শন অবশ্যই ২০২৩ ওডিআই বিশ্বকাপ ফাইনাল। পরিসংখ্যান বলছে ভারতীয় দল যে ছটি নকআউট ম্যাচে হেরেছে, তার প্রত্যেকটিতেই আম্পায়ার ছিলেন ইংল্যান্ডের রিচার্ড কেটলবরো, তিনি অবশ্য এবারের টি২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন না, যা স্বস্তি দিচ্ছে টিম ইন্ডিয়াকে, যদিও অস্বস্তির কারণও থাকছে ভারতীয় দলের জন্য।

আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার রিচার্ড কেটলবরো। তিনি ভারত বনাম দঃ আফ্রিকার টি২০ বিশ্বকাপ ফাইনাল ম্যাচে থাকছেন থার্ড আম্পায়ার হিসেবে। ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন রিচার্ড ইলিংওয়ার্থ এবং ক্রিস গ্যাফনি। চতুর্থ আম্পায়ার হিসেবে বিশ্বকাপ ফাইনালে থাকছেন রডনি টাকার।

ভারতের ম্যাচে রিচার্ড কেটলবরোর পরিসংখ্যান…
২০১৪ টি২০ বিশ্বকাপ ফাইনাল, শ্রীলঙ্কার কাছে হারে ভারত

২০১৫ ওডিআই বিশ্বকাপ সেমিফাইনাল, অস্ট্রেলিয়ার কাছে হারে ভারত

২০১৬ টি২০ বিশ্বকাপ সেমিফাইনাল, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার ভারতের

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিপক্ষে হার ভারতীয় দলের

২০১৯ ওডিআই বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার ভারতের

২০২৩ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়া দলের কাছে হার রোহিত শর্মাদের

ভারতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কেটলবরোর সম্পর্ক অত্যন্ত ভালো হলেও তিনি থাকলে টিম ইন্ডিয়া আইসিসি ইভেন্ট জিততে পারেনা। এবার কেটলবরো ফিল্ড আম্পায়ার নন, রয়েছেন থার্ড আম্পায়ার হিসেবে। রোহিতরা কি এবার শেষ পর্যন্ত ফাঁড়া কাটাতে পারবেন? উত্তর দেবে সময়।

একুশে সংবাদ/ এস কে

Link copied!