ঢাকা শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

ইনজুরি নিয়ে খেলেও শেষ আটে জকোভিচ


Ekushey Sangbad
স্পোটর্স ডেস্ক
০২:৫৮ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩
ইনজুরি নিয়ে খেলেও শেষ আটে জকোভিচ

হ্যামস্ট্রিংয়ে চোট থাকা সত্তেও সহজ জয়ে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন নোভাক জকোভিচ। সার্বিয়ান এই তারকা মেলবোর্নে ১০ম শিরোপা জয়ের পথে চতুর্থ রাউন্ডে ২২তম বাছাই  অস্ট্রেলিয়ান এ্যালেক্স ডি মিনাউরকে সহজেই ৬-২, ৬-১, ৬-২ গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন। 

এবারের মেলবোর্ন পার্ক বেশ কিছু অঘটনের জন্ম দিয়েছে। কিন্তু গতবার কোর্টে নামতে না পারা জকোভিচ যেন তার হারানো রাজত্ব ফিরে পাবার পণ নিয়েই অস্ট্রেলিয়ায় খেলতে এসেছেন। যদিও বাম হ্যামস্ট্রিং চোট তাকে কিছুটা হলেও ভুগিয়েছে। চোট সত্বেও সহজ এই জয়ের রহস্য কি, এমন প্রশ্নের উত্তরে জকোভিচ বলেছেন, ‘কারন আমি এটাই চেয়েছি। লম্বা একটি ম্যাচ দেখার সুযোগ না দেবার জন্য আমি দু:খ পেয়েছি এটা বলবো না। আমি সরাসরি সেটেই জিততে চেয়েছি।’

 

কাল টুর্নামেন্টের অষ্টম দিনে নারীদের বিভাগে চতুর্থ বাছাই ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া অঘটনের স্বীকার হয়েছেন। 
সেমিফাইনালে পথে জকোভিচের প্রতিপক্ষ পঞ্চম বাছাই রাশিয়ান আন্দ্রে রুবলেভ। রড লেভার এ্যারেনায় রুবলেভ পাঁচ সেটের কঠিন লড়াইয়ের পর টিনএজার হোলজার রুনেকে ৬-৩, ৩-৬, ৬-৩, ৪-৬, ৭-৬ (১১/৯) গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন।

  

৩৫ বছর বয়সী সার্বিয়ান বলেছেন এ বছরের এটাই ছিল তার সেরা ম্যাচ। হ্যামস্ট্রিংয়ের ইনজুরি তাকে খুব একটা সমস্যায় ফেলেনি।

 

অন্যদিকে রুবলেভ বলেছেন রুনের বিরুদ্ধে দুটি ম্যাচ পয়েন্ট রক্ষা করাটা ছিল সৌভাগ্যের। দীর্ঘ ৩ ঘন্টা ৩৭ মিনিটের ম্যারাথন লড়াইয়ের পর রুবলেভ বলেন ১৯ বছর বয়সী একজন খেলোয়াড়ের বিরুদ্ধে জেতাটা রোলার কোস্টারের মত নয়, রোলার কোস্টারে চড়া এর থেকেও সহজ।’

 

পুরুষ বিভাগে একের পর এক অঘটনের কারনে শেষ আটে একে অপরের সাথে লড়তে যাচ্ছে দুই অবাছাই মার্কিন খেলোয়াড়। দ্বিতীয় রাউন্ডে অঘটনের শিকার হয়ে বিদায় নিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। ২০ বছর বয়সী বেন শেলটন এই প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের বাইরে খেলতে এসেছেন। দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়ে আজ তিনি জায়গা করে নিয়েছেন শেষ আটে, যেখানে তার প্রতিপক্ষ সতীর্থ টমি পল। গত ২০ বছরে চতুর্থ খেলোয়াড় হিসেবে অভিষেকে মেলবোর্নে কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা দেখালেন শেল্টন। ৮৯ র‌্যাঙ্কধারী শেল্টন কলেছেন, ‘আমি সত্যিকার অর্থেই পঞ্চম সেটে বেশী মনোযোগী হয়েছিলাম। নিজের ফিটনেসের উপর আত্মবিশ^াস ছিল। সাহস ধরে রেখে সর্বোচ্চ পর্যায়ে প্রতিদ্বন্দ্বীতা করার শক্তি যুগিয়েছি।’

 

চতুর্থ রাউন্ডে শেলটন স্বদেশী জেজে উল্ফসকে ৬-৭ (৫/৭), ৬-২, ৬-৭ (৪/৭), ৭-৬ (৭/৪), ৬-২ গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন।

 

নারী বিভাগে শীর্ষ ১০ এর সর্বশেষ  খেলোয়াড় হিসেবে বিদায় নিয়েছেন গার্সিয়া। বিশে^র ৪৫তম র‌্যাঙ্কধারী পোল্যান্ডের মাগডা লিনেত্তের কাছে ৭-৬ (৭/৩), ৬-৪ গেমে পরাজিত হয়েছেন ফরাসি গার্সিয়া।

 

১৯৬৮ সালে গ্র্যান্ড স্ল্যামের ওপেন এরা শুরু হবার পর থেকে শেষ আটের আগেই পুরুষ ও নারী বিভাগের শীর্ষ দুইজন করে খেলোয়াড়ই বিদায় নিল এবারের আসরে।

 

কোয়ার্টার ফাইনালের লাইন-আপ :

পুরুষ বিভাগ :
কারেন কাচানোভ (রাশিয়া) বনাম সেবাস্টিয়ান কোরডা (যুক্তরাষ্ট্র)
স্টিফানোস টিসিতসিপাস (গ্রীস) বনাম জিরি লেহেকা (চেক প্রজাতন্ত্র)
আন্দ্রে রুবলেভ (রাশিয়া) বনাম নোভাক জকোভিচ (সার্বিয়া)
বেন শেলটন (যুক্তরাষ্ট্র) বনাম টমি পল (যুক্তরাষ্ট্র)

 

নারী বিভাগ : 
এলেনা রিবাকিনা (কাজাকাস্থান) বনাম হেলেনা ওস্টাপেনকো (লাটভিয়া)
জেসিকা পেগুলা (যুক্তরাষ্ট্র) বনাম ভিক্টোরিয়া আজারেঙ্কা (বেলারুশ)
ক্যারোলিনা প্লিসকোভা (চেক প্রজাতন্ত্র) বনাম মাগডা লিনেত্তে (পোল্যান্ড)
আরিনা সাবালেঙ্কা (বেলারুশ) বনাম ডেনা ভেকিচ (ক্রোয়েশিয়া)
একুশে সংবাদ/ সম