ঢাকা মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

বিশ্বকাপ ইতিহাসে ব্রাজিলের অনন্য কিছু রেকর্ড


Ekushey Sangbad
স্পোটর্স ডেস্ক
০৫:২৯ পিএম, ১ ডিসেম্বর, ২০২২
বিশ্বকাপ ইতিহাসে ব্রাজিলের অনন্য কিছু রেকর্ড

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০’র পর নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে এক ম্যাচ বাকী রেখেই এবারের বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করে ব্রাজিল।

 

সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের সঙ্গে-সঙ্গে রেকর্ড বইয়ে নাম তুলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের গ্রুপ পর্বে এ নিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো তারা। এই রেকর্ড গড়ার পথে জার্মানিকে পেছনে ফেলেছে ব্রাজিল। ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা ১৬ ম্যাচে অপরাজিত ছিল জার্মানরা।

 

১৯৯৮ সালে সর্বশেষ নরওয়ের কাছে ২-১ গোলে বিশ্বকাপের গ্রুপ পর্বে হেরেছিল ব্রাজিল। এরপর ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপে গ্রুপপর্বে টানা ১৫ ম্যাচে অপরাজিত থাকে ব্র্রাজিল।


১৯৮২ সালের বিশ্বকাপ থেকে হিসেব করলে গ্রুপ পর্বে এ পর্যন্ত ৩৯ ম্যাচের মধ্যে মাত্র একটিতে হেরেছে ব্রাজিল। সেটি ওই নওয়ের বিপক্ষেই।

 

সুইজারল্যান্ডের ম্যাচ শেষে আরও একটি রেকর্ড করেছে ব্রাজিল। প্রথম ম্যাচে ব্রাজিলের গোলমুখে কোনো শট নিতে পারেনি সার্বিয়া। ব্রাজিলের গোলমুখে কোনো শট নিতে পারেনি সুইজারল্যান্ডও। বিশ্বকাপ মঞ্চে দ্বিতীয় দল হিসেবে কোনো আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে গোলমুখে শট নিতে দেয়নি ব্রাজিল।


প্রথম দল হিসেবে এই কীর্তি গড়েছিলো ফ্রান্স। ১৯৯৮ সালের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরবের বিপক্ষে খেলতে নেমেছিল ফ্রান্স। ওই ম্যাচগুলোতে ফ্রান্সের গোলমুখে কোন শট নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরব।

 

একুশে সংবাদ/এসএস