ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বাংলাদেশের জয়ের খোঁজে এ মাসেই জিম্বাবুয়ে সফর যাবে টাইগাররা


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৭:৩৭ পিএম, ৫ জুলাই, ২০২২
বাংলাদেশের জয়ের খোঁজে এ মাসেই জিম্বাবুয়ে সফর যাবে টাইগাররা

জিম্বাবুয়েকে বলা হয় বাংলাদেশের ‘বিপদের বন্ধু’। একসময় বড় বড় দলগুলো যখন বাংলাদেশের বিপক্ষে খেলতে চাইতো না, সেই সময় জিম্বাবুয়ে একের পর এক বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলে গেছে।

বড় দলগুলোর সাথে বাংলাদেশ যখন হারতে হারতে ক্লান্ত হয়ে পড়ে তখনই ফের জিম্বাবুয়েকে বেছে নেয় বাংলাদেশের ক্রিকেট বোর্ড বিসিবি। বিষয়টি যেন প্রথা হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশর জন্য। 

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যর্থতার পর ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে ধুকছে বাংলাদেশ দল। দলের ধারাবাহিক ব্যর্থতা নিয়ে চারদিকে সমালোচনার ঝড় উঠেছে। সমালোচনা বন্ধ করতে বাংলাদেশের জয়ের খোঁজে তাই এ মাসেই জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ দল।

টাইগারদের জিম্বাবুয়ে সফর নিয়ে শেখ সাদীর প্রতিবদনে থাকছে বিস্তারিত...............

নিজেদের মাঠে টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যর্থতার পর ওয়েস্ট ইন্ডিজ সফরেও দাঁড়াতে পারছেনা বাংলাদেশ দল। সফরে টেস্টে ২-০ তে হোয়াইটওয়াশের পর টি-টোয়েন্টিতে ১-০ তে পিছিয়ে আছে বাংলাদেশ। 

বাংলাদেশ যখন হারতে হারতে ক্লান্ত হয়ে পড়ে, তখনই স্মরণ করে জিম্বাবুয়েকে। এবারও তার ব্যত্যয় হচ্ছে না। তবে এবার জিম্বাবুয়েকে আমন্ত্রণ না জানিয়ে বাংলাদেশ দলই সেখানে খেলতে যাচ্ছে। ফলে অনেকদিন পর আফ্রিকার দেশটিতে গিয়ে সিরিজ জেতার একটা সুযোগ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে।

আইসিসির চলমান ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) ২০১৮-২০২৩ বাংলাদেশ ক্রিকেট দলের দু'বার জিম্বাবুয়ে সফর করার কথা। গত বছেরের জুলাই মাসে জিম্বাবুয়ে সফরে ২ টেস্ট, ৩ ওয়ানডে এবং ৩ টি-২০ ম্যাচ খেলার কথা থাকলেও খেলেছে বাংলাদেশ ১ টেস্ট, ৩ ওয়ানডে, ৩ টি-টোয়েন্টি।

ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে ঢাকায় কিছুদিন অবস্থান করে ধরতে হবে জিম্বাবুয়ের ফ্লাইট তামিম, মাহমুদউল্লাহদের।  জুলাই-আগস্টে বাংলাদেশ ক্রিকেট দলের আবারও জিম্বাবুয়ে সফর করার কথা। আইসিসির এফটিপি অনুযায়ী এবার জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের খেলার কথা ২ টেস্ট, ৩ ওয়ানডে, ৩ টি-২০। 

তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয় বলে এই সফরে টেস্ট খেলবে না বাংলাদেশ। ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলে বাংলাদেশ দল ঢাকায় ফিরে আসবে।

মঙ্গলবার (৫ জুলাই) মিরপুরে গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন-জিম্বাবুয়ে বোর্ডের সাথে কথা বলে আমরা মোটামুটি একটা সূচি চূড়ান্ত করেছি। যেহেতু জিম্বাবুয়ের বোর্ড স্বাগতিক, তারাই এটা ঘোষণা করবে। আশা করছি ২-১ দিনের মধ্যে সূচি প্রকাশিত হবে। জুলাইয়ের শেষের দিকে আমাদের দল যাবে। আগস্টের মধ্যেই তিনটা ওয়ানডে ও তিনটা টি-টোয়েন্টি খেলে আমাদের দল বাংলাদেশে ফেরত আসবে।’

জিম্বাবুয়ে সফরকে সামনে রেখে অনুশীলনের সূচি টিম ম্যানেজমেন্ট চূড়ান্ত করবে বলে জানিয়েছেন বিসিবি সিইও। তিনি বলেন ‘ক্যাম্প, প্র্যাকটিস পুরো বিষয়টা টিম ম্যানেজমেন্ট ঠিক করে। শীঘ্রই আমরা ক্রিকেট অপারেশন্স, টিম ম্যানেজমেন্ট, সিনিয়র খেলোয়াড়, নির্বাচক, বোর্ডের সংশ্লিষ্টদের সাথে বসে ঠিক করে নেব। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর থেকে এশিয়া কাপ পর্যন্ত বাংলাদেশের সূচি ঠিক করে জানিয়ে দিতে পারব।’

জিম্বাবুয়ে সফরে তিন ওয়ানডে ম্যাচ আইসিসি ওডিআই সুপার লিগের অংশ নয় বলে সাকিব এই সিরিজ খেলতে আগ্রহী নন। জিম্বাবুয়ে সফর থেকে ছুটি চেয়েছেন। তার ছুটিটা এখনো মঞ্জুর করেনি বিসিবি। সূচি এবং স্কোয়াড ঘোষণায় বোঝা যাবে এ ব্যাপারে বিসিবির অবস্থান। 


একুশে সংবাদ/এসএস