ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

এবার উইন্ডিজে নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩৮ পিএম, ২৩ জুন, ২০২২
এবার উইন্ডিজে নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের যৌথ আয়োজনে শুরু হচ্ছে নতুন ৬০ বলের টুর্নামেন্ট। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘সিক্সটি’ নামের টি-১০ টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত।

টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর শুরুর আগে। খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্র্যাঞ্চাইজি ও মেয়েদের তিন দল।

অবশ্য এই টুর্নামেন্টে থাকছে বেশ কিছু নতুন নিয়ম। অর্থাত, ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।

এছাড়া বোলিং দল একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার করতে পারবে সর্বোচ্চ ২ ওভার। এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্রিস গেইল। আগামী ২১ অগাস্ট নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে। কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

একুশে সংবাদ/এসএস