ঢাকা রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২, ১০ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

এজাজের রেকর্ডের দিনে নিউজিল্যান্ডের লজ্জা


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৫:৩৩ পিএম, ৪ ডিসেম্বর, ২০২১
এজাজের রেকর্ডের দিনে নিউজিল্যান্ডের লজ্জা

স্পিনার এজাজ পাটেলের রেকর্ডের দিনে বড় লজ্জা পেয়েছে নিউজিল্যান্ড। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে তুলে নিয়েছেন টেস্টের এক ইনিংসের দশ উইকেট। তবে সফরকারীদের সে আনন্দকে বেশিক্ষণ স্থায়ী হতে দিল না ভারত। ৬২ রানে অলআউট করে দিল পাল্টা লজ্জা।

ভারতের মাটিতে সর্বনিম্ন রানে অলআউটের ঘটনাটা এতদিন ছিল ৭৯ রানের। ২০১৫ সালে নাগপুরে হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্সদের এ রানে রুখে দিয়েছিল ভারত। সে রেকর্ডটাই নিউজিল্যান্ড টপকে গেল আজ। মাত্র ২৮.১ ওভার খেলে অলআউট হলো ৬২ রানেই! তাতে রেকর্ড হয়ে গেছে আরও একটা। ভারতের মাটিতে সর্বনিম্ন রানের রেকর্ডটাও নিজেদের করে নিল সফরকারীরা।


প্রথম ইনিংসে ভারতও অবশ্য বড় সংগ্রহ তুলে নিতে পারেনি। এজাজ পাটেলের রেকর্ডগড়া ১০ উইকেটে মাত্র ৩২৫ রানেই গুটিয়ে গিয়েছিল দলটি। জবাবে নিউজিল্যান্ডও খাবি খেয়েছে ভারতীয় বোলিং আক্রমণের সামনে। নতুন বলে কেন উইলিয়ামসনহীন নিউজিল্যান্ড ব্যাটিং লাইনআপের কঠিন পরীক্ষাই নিয়েছেন মোহাম্মদ সিরাজ। মাত্র ১৭ রানেই তুলে নেন উইল ইয়াং (৪), টম লাথাম (১০) আর রস টেলরকে (৮)। সেই যে ধাক্কা খেল নিউজিল্যান্ড, তা থেকে আর মাথা তুলে দাঁড়াতে পারল না দলটি।

এরপর শুরু হয় অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিনের স্পিন বিষে নীল হয় সফরকারীরা। যার ফলে টম ল্যাথামের পর আর কোনো স্বীকৃত ব্যাটার আর দুই অঙ্ক ছুঁতে পারেননি। তবে বোলার একজন অবশ্য পেরেছেন, কাইল জেমিসন ইনিংস সর্বোচ্চ ১৭ করে যেন লজ্জাই উপহার দিয়েছেন ব্যাটারদের।

শুরু থেকে শেষতক ভারতীয় বোলাররা ছড়ি ঘুরিয়েছেন নিউজিল্যান্ডের ওপর। সিরাজের তিন উইকেটের পর রবিচন্দ্রন অশ্বিন তুলে নিয়েছেন চার উইকেট, অক্ষরের শিকার ২ উইকেট। তাতেই নিউজিল্যান্ড অলআউট হয়েছে ৬২ রানে।  ভারত পায় ২৬৩ রানের বিশাল এক লিড। ছিল ফলো অন করানোর সুযোগও। তবে সে সুযোগ নেয়নি দলটি। আবার ব্যাট করতে নেমেছেন কোহলিরা। 

একুশে/এসএস/