AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টেস্টে অভিষেক মাহমুদুল হাসান জয়ের


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
১০:০৮ এএম, ৪ ডিসেম্বর, ২০২১
টেস্টে অভিষেক মাহমুদুল হাসান জয়ের

বাংলাদেশের টেস্ট ক্রিকেট মানেই নতুন চমক। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের ৯৮তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছিল ইয়াসির আলি চৌধুরি। চোটে কারণে মিরপুর টেস্টে নেই এই এই মিডল অর্ডার ব‍্যাটার। তবে মিরপুর টেস্টে বাংলাদেশ দলে ৯৯তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হয়েছে মাহমুদুলের।

মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি শুরু হয়েছে শনিবার সকাল ১০টায়।

চট্টগ্রামে আগের টেস্টেই জোরালো সম্ভাবনা জেগেছিল মাহমুদুল হাসানের অভিষেক হয়ে যাওয়ার। শেষ পর্যন্ত টিকে যান সাইফ হাসান। সেই ম‍্যাচে আরও পরিষ্কার হয়ে যায় তার ঘাটতির জায়গাগুলো। হয়তো মিরপুর টেস্টে জায়গা হারাতেন এমনিতেই, তবে টাইফয়েডের জন‍্য ছিটকে যান আগেই।

অভাবনীয়ভাবে দ্বিতীয় টেস্টের দলে মোহাম্মদ নাঈম শেখ চলে আসায় মাহমুদুলের অভিষেক নিয়ে জাগে শঙ্কা। সাকিব আল হাসান চোট কাটিয়ে ফেরায়, তাকে জায়গা দিতে নাজমুল হোসেন শান্তকে প্রমোশন দিয়ে ওপেনিংয়ে পাঠানো নিয়েও আলোচনা হয়। শেষ পর্যন্ত সেই পথে হাঁটেনি বাংলাদেশ। তাতে অভিষেক হয়ে যাচ্ছে যুব বিশ্বকাপজয়ী ব‍্যাটসম‍্যান মাহমুদুলের। 

বয়সভিত্তিক ক্রিকেট, ঘরোয়া ক্রিকেট ও বাংলাদেশ ইমার্জিং দলে মূলত তিন নম্বর পজিশনেই ব্যাট করেন তিনি। তবে দেশের হয়ে প্রথম আন্তর্জাতিক ম‍্যাচে তিনি খেলছেন ওপেনার হিসেবে। টেস্ট দলের হয়ে মাহমুদুলের প্রথম দিনের অনুশীলনেই অবশ্য এরকম কিছুর আভাস মিলেছিল। 

চট্টগ্রামে সেদিন সাদমান ইসলামের সঙ্গে নেটে শুরতেই পাঠানো হয় মাহমুদুলকে। পরদিনও তরুণ এই ব্যাটসম্যানকে নেটে পাঠানো হয় শুরুর দিকে। তাকে নিয়ে দীর্ঘক্ষণ আলাদা কাজ করেন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স। ঢাকায় অনুশীলনেও ছিল মোটামুটি একই চিত্র।

ঘরোয়া ক্রিকেট ও ইমার্জিং দলের হয়ে সীমিত ওভারে ভালো পারফরম্যান্সের পর এবার জাতীয় লিগে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াডে জায়গা করে নেন মাহমুদুল। জাতীয় দলে ডাক পাওয়ার পর প্রথম সিরিজেই টেস্ট ক্যাপ হাতে পেলেন ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান।

বাংলাদেশ একাদশ: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান,, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন।

পাকিস্তান একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), আবদুল্লাহ শফিক, আবিদ আলি, আজহার আলি, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হাসান আলি, নুমান আলি, সাজিদ খান, শাহিন শাহ আফ্রিদি।

একুশে সংবাদ/এসএস

Link copied!