ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিক ফাইনালে যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৫১ পিএম, ৫ আগস্ট, ২০২১
অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিক ফাইনালে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পুরুষ বাস্কেটবল দল অস্ট্রেলিয়ার দলকে হারিয়ে টোকিও অলিম্পিক ফাইনালে উঠেছে। ৫ আগস্ট (বৃহস্পতিবার) অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭-৭৮ পয়েন্টে জয় পেয়ে সেমিফাইনালে যুক্তরাষ্ট্র।

জাপানের সাইতামা সুপার অ্যারেনায় যুক্তরাষ্ট্রের প্রত্যাশিত জয় এটি। শনিবার (৭ আগস্ট) ফ্রান্স বনাম স্লোভেনিয়ার মধ্যকার জয়ী দলের বিপক্ষে সোনা জয়ের মিশনে নামবে তারা। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রোঞ্জ জয়ের লড়াই হবে ফ্রান্স-স্লোভেনিয়া ম্যাচে হারা দলের।

অস্ট্রেলিয়ানদের বিপক্ষে প্রথমার্ধেও এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র। প্রথমার্ধে অনেকগুলো ভুলও করেছিল মার্কেনিরা। কেভিন ডুরান্টের দৃঢ়তায় সব পেছনে ফেলতে সক্ষম হয় অলিম্পিকের সবচেয়ে সফল দল যুক্তরাষ্ট্র। এ নিয়ে সর্বশেষ তিনটি ম্যাচেই যুক্তরাষ্ট্রের জয়ে সবচেয়ে বেশি অবদান রাখলেন কেভিন। দ্বিতীয়ার্ধে যুক্তরাষ্ট্র পিছিয়ে ছিল পয়েন্টে। তখনও যুক্তরাষ্ট্রের ত্রাণকর্তা হয়ে আবির্ভূত হন ডুরান্ট। দলকে এনে দেন রোমাঞ্চকর এক জয়।

ফাইনালে আসার পথে যুক্তরাষ্ট্র কোয়ার্টার ফাইনালে হারিয়েছে স্পেনকে। ৩ আগস্ট তাদের জয় ছিল ৯৫-৮১ ব্যবধানে। গ্রুপ পর্বে যুক্তরাষ্ট্র ছিল ‘এ’ গ্রুপে। তিন ম্যাচের মধ্য দুটিতে জয় ও একটিতে হার দিয়ে নক আউট পর্বে উঠে আসে তারা। প্রথম ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ৮৩-৭৬ ব্যবধানে হারের পর বাকি দুই ম্যাচে ইরান ও চেক প্রজাতন্ত্রকে হারের স্বাদ দেয় ডুরান্টের দল। ইরানের বিপক্ষে ১২০-৬৬ গোলের বিশাল জয়ের পর চেক প্রজাতন্ত্রকেও হারায় ১১৯-৮৪ গোলের বড় ব্যবধানে মার্কেনিরা।

যুক্তরাষ্ট্রের সামনে এবার অলিম্পিক সোনা জেতার হাতছানি। টোকিওর ফাইনালে জয় পেলে টানা চার অলিম্পিকে বাস্কেটবলে সোনা জেতা হবে যুক্তরাষ্ট্রের। সর্বশেষ তিনবারই স্বর্ণপদক গেছে তাদের ঝুলিতে। এর মধ্য ২০০৮ ও ২০১২ দুইবারই স্পেনকে হারায় তারা। ২০১৬ সালে ব্রাজিল অলিম্পিকে সার্বিয়ার বিপক্ষে যুক্তরাষ্ট্রের জয় ছিল ৯৬-৬৬ গোলে। উল্লেখ্য যে, এবারের টোকিও অলিম্পিকের মতো সর্বশেষ দুটি আসরেই যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দলের সাফল্যের পেছনে ডুরান্টের অবদান অপরিসীম।

অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে সফল দল হিসাবে ধরা হচ্ছে যুক্তরাষ্ট্রকে। এখন পর্যন্ত দেশটি  শিরোপা জিতেছে মোট ১৫ বার। যুক্তরাষ্ট্র অলিম্পিকে যতবার অংশ নিয়েছে তার থেকে মাত্র তিনবার ব্যর্থ হয়েছে এই দলটি। এর মধ্য ১৯৩৬ থেকে ১৯৬৮ সালের আসর পর্যন্ত টানা সাতবার চ্যাম্পিয়ন হয়েছে তারা।  তা ছাড়াও যুক্তরাষ্ট্রের পুরুষ বাস্কেটবল দল ১৯৭২ সালে রুপা ও ১৯৮৮ ও ২০০৪ সালে ব্রোঞ্জ পদক জয় করেছে।

একুশে সংবাদ/স/তাশা