ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

জাতীয় ক্রিকেট দলের ১ম অধিনায়কের ২য় মৃত্যুবার্ষিকী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:১৯ এএম, ২৯ জুলাই, ২০২১
জাতীয় ক্রিকেট দলের ১ম অধিনায়কের ২য় মৃত্যুবার্ষিকী

নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশালের কৃতি সন্তান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবির এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। শামিম কবির ২০১৯ সালের ২৯ জুলাই সোমবার সকালে রাজধানীর ধানমন্ডির ইডেন ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৪ বছর। মৃত্যুর দুই দিন পর বাদ আছর নরসিংদী পলাশ উপজেলার ঘোড়াশাল মিয়া পাড়ায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

জানা যায়, শামীম কবির নামে পরিচিতি পেলেও তার আসল নাম আনোয়ারুল কবির। নরসিংদীর পলাশের ঘোড়াশাল জমিদার পরিবারে ১৯৪৫ সালে তার জন্ম। পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ১৯৬১ সালে। ১৯৭১ সালে স্বাধীনতার পর বাংলাদেশ নামের কোনো ক্রিকেট দলের মাঠে নামতে ছ’বছর সময় লেগেছিলো। বাংলাদেশ প্রথম ক্রিকেট ম্যাচ খেলে ১৯৭৭ সালের ৭ জানুয়ারি। 

তিনদিনের একটি ম্যাচ খেলে ইংল্যান্ডের একটি ক্লাবের বিরুদ্ধে। এই ম্যাচটি মূলত আয়োজিত হয় বাংলাদেশের সামর্থ্য যাচাইয়ের জন্য। বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণের যোগ্য কি না সেটা পরীক্ষা করে দেখতেই এই খেলা। ঢাকা স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিলো লন্ডনের ঐতিহ্যবাহী একটি ক্লাব মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসি। সেই ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন শামীম কবির।

 


একুশে সংবাদ/সাব্বির/প