ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:২৪ পিএম, ২৩ জুলাই, ২০২১
টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

বর্ণিল আলোকসজ্জা আছে। স্বাাগতিকদের সংস্কৃতি ফুটিয়ে তোলার পুরোনো রেওয়াজ রক্ষার চেষ্টাও চলছে আগের মতোই। অ্যাথলেটদের পদচারণাও ঠিকঠাক। সবই তো আগের মতো? নাহ, আছে ভিন্নতা। ভয়, আতঙ্ক আর অদৃশ্য ভাইরাসের শঙ্কা তো ভর করে আছে পৃথিবীর সব জায়গাতেই। 

অলিম্পিকও তার ব্যতিক্রম নয়। করোনায় অলিম্পিক পিছিয়েই গিয়েছিল এক বছর। এবারও যে হবে তা নিয়ে ছিল নানা অনিশ্চয়তা। শেষ অবধি পর্দা উঠল ‘গ্রেটেস্ট শো অন আর্থের’ এবারের আসরের। জাপানের টোকিওতে বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় দর্শকহীন গ্যালারির সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। 

কোভিড শঙ্কার মধ্যেই আজ পর্দা উঠছে, গ্রেটেস্ট শো অন আর্থ টোকিও অলিম্পিক-২০২০ এর। বিকাল ৫টায় আনুষ্ঠানিকতা শুরু। এর পর্দা নামবে ৮ আগস্ট।

করোনায় এক বছর পেছানো হয় টোকিও অলিম্পিক। ২০৬টি দেশের প্রায় সাড়ে ১১ হাজার অ্যাথলেট অংশ নিচ্ছেন এতে।

অলিম্পিক ভিলেজে করোনায় আক্রান্তের সংখ্যা একশ ছাড়িয়েছে। এর মধ্যে অ্যাথলেট আছেন ১১ জন। জরুরি অবস্থার মাঝেও অলিম্পিক হওয়ায়, প্রতিবাদে টোকিওতে বিক্ষোভ চলছে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি জাপানের সম্রাট নারুহিতো। ১৯৬৪ সালে অলিম্পিকের উদ্বোধন করেছিলেন তার দাদা সম্রাট হিরোহিতো। উপস্থিত আছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।