ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

১০ জনের সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে উঠল স্পেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২২ পিএম, ৩ জুলাই, ২০২১
১০ জনের সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে উঠল স্পেন

শেষ ষোলোর নাটকীয় সব ম্যাচের পর কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচও গড়িয়েছে টাইব্রেকারে।

গোল, পাল্টা গোলে ফিরল সমতা, এরপর আবার লাল কার্ড। আক্রমণ এবং আক্রমণ স্প্যানিশদের, কিন্তু দেওয়াল হয়ে দাঁড়িয়ে গেলেন একজন। সুইজারল্যান্ডের গোলরক্ষক সমের। শেষ পর্যন্ত নায়ক হয়ে উঠলেন স্পেন গোলরক্ষক উনাই সিমন।

নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র থাকা ম্যাচ তারা জিতেছে টাইব্রেকার, প্রথম দল হিসেবে উঠে গেছে সেমিফাইনালে।

ম্যাচের শুরুতেই আত্মঘাতী গোলে এগিয়ে গিয়েছিল স্পেন। ৮ মিনিটের সময় কোকোর নেওয়া কর্নার উড়ে এসে পড়েছিল বক্সের বাইরে থাকা সার্জিও বুস্কেটসের পায়ে। তিনি সেটা শট নিয়েছিলেন গোলমুখে। তা জাল খুঁজে পাওয়ার সম্ভাবনা ছিল কম। কিন্তু সুইডিশ ফুটবল ড্যানিশ জাকারিয়ার পায়ে লেগে গোল হয়ে যায়।

ওই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় লুইস এনরিকে শিষ্যরা। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৮ মিনিটে স্পেনের ডিফেন্ডারদের ভুলে খেলায় সমতা নিয়ে আসতে সক্ষম হয় সুইজারল্যান্ড। গোল করে স্পেনকে এগিয়ে দেন জর্ডান শাকিরি। বড় টুর্নামেন্টে এটি তার অষ্টম গোল। বিশ্বকাপ ও ইউরোতে সমান চারটি করে গোল করেছেন তিনি।

শাকিরির এই গোলের পর যখন আবারও ফ্রান্স ম্যাচের পুনরাবৃত্তির স্বপ্ন দেখছে সুইজারল্যান্ড। তখনই তাতে আঘাত লাগে রেমো ফ্রেউলারের লাল কার্ড দেখায়। মরেনোকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন এই ফুটবলার।

দশজনের দল হয়ে পড়ায় সুইডিশদের জন্য লড়াইটা হয়ে পড়ে আরও কঠিন। যেখানে থাকতে পারেননি শাকিরি। ফ্রেউলারের লাল কার্ড দেখার মিনিট খানেক পরই তাকে তুলে নেন সুইডিশ কোচ।

এরপর তাদের নেতৃত্বের ভার পান গোলরক্ষক সমের। আর্মব্যান্ড হাতে পেয়েই যেন নিজেকে অন্যভাবে চেনান তিনি। স্পেনের একের পর এক আক্রমণ ঠেকিয়ে সুইডিশদের নায়ক বনে যান সমোর।

পুরো ১২০ মিনিটের খেলায় ১০টি সেভ দেন সমের। যা কি না চলতি ইউরোয় সর্বোচ্চ সেভের রেকর্ড। অতিরিক্ত ত্রিশ মিনিটেও কোনো গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে দিকে।

টাইব্রেকারে শুরুর শট মিস করেছিলেন বুস্কেটস, ফিরে আসে পোস্টে লেগে। এরপর অলমো গোল দেওয়ার পর টানা দুইটি শট ঠেকিয়ে দেন সিমন। ওদিকে সমার রদ্রির শট ফিরিয়ে দিলে সমতায় থাকে সুইসরা। কিন্তু ভার্গাস আবার বারের ওপর মেরে দিলে এগিয়ে যায় স্পেন। শেষ কিকটা নিতে আসেন ওরিয়াজাব্ল, কিন্তু তিনি মিস করেননি। চতুর্থবারের মতো ইউরোর নকআউটে টাইব্রেকারে জিতে সেমিতে উঠে গেল স্পেন।

 

একুশে সংবাদ/রাফি/ব