AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনালে ব্রাজিল


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:০১ পিএম, ২৪ জুন, ২০২১
কোপা আমেরিকা  কোয়ার্টার ফাইনালে  ব্রাজিল

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের আধিপত্য দেখিয়েই খ্যান্ত হয়নি ব্রাজিল। এবার ঘরের মাঠেই কোপা আমেরিকাতেও নিজেদের পদচিহ্ন বসাতেও ব্যাস্ত এই দলটি। এ পর্যন্ত সব ম্যাচে আধিপত্য দেখিয়ে জয় তুলে নিয়েছেন সেলেকাওরা।

তবে শেষ ম্যাচে বেধেছিল বিপত্তি।প্রথমার্ধের গোলে একটা বড় সময় পর্যন্ত পিছিয়ে ছিল ব্রাজিল। তবে শেষ ঝলকে ঠিকই ২-১ গোলের ম্যাচটি নিজেদের করে নিল ব্রাজিল।

অতিরিক্ত সময়ে খেলার ফলই ঘুরিয়ে দিলেন ব্রাজিল দলের অধিনায়ক কাসিমিরো।  তাকে পেছন থেকে সাপোর্ট দিয়ে গেছেন তারকা নেইমার।  এই ম্যাচে জয়ের ফলে ব্রাজিল কোয়ার্টার ফাইনাল খেলা নিশ্চিত করে ফেলেছে।

তবে ব্রাজিলের এই জয়ে মিশে আছে বিতর্কের কালিমা। ৭৮ মিনিটে সেলেসাওরা ফিরেছিল সমতায়। রেনান লোডির দারুণ এক ক্রস থেকে গোলটা করেছিলেন রবার্তো ফিরমিনো।

কিন্তু ঝামেলা যা বাধার বেধেছিল বিল্ড আপ নিয়ে। নেইমারের বাড়ানো বলটা লেগেছিল ম্যাচের আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানার গায়ে। সাধারণত এমন পরিস্থিতিতে খেলা থামিয়ে আবারও শুরু করা হয়। কিন্তু কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিলীয় খেলোয়াড়রা সেটা হতে দেননি, খেলা চালিয়ে গেছেন, সেখান থেকেই এসেছে সমতার গোলটা। এরপর কলম্বিয়ার খেলোয়াড়রা অনেকক্ষণ ধরে আবেদন করলেও গোলের সিদ্ধান্ত আর বদলাননি আর্জেন্টাইন রেফারি।

রিও ডি জেনেরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে 'বি' গ্রুপের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে শেষ পর্যন্ত ২-১ গোলে জিতেছে ব্রাজিল। এর আগে টানা দুই ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ড্র করার পর তৃপ্তির জয় পেল তারা। এটি এবারের আসরে তাদের টানা তৃতীয় জয়

তবে প্রথমার্ধে পাঁচ পরিবর্তন নিয়ে খেলতে নামা ব্রাজিল পিছিয়ে পড়েছিল ম্যাচের ১০ মিনিটেই। ব্রাজিল বক্সে জটলার ভেতরেই ক্রস করে বসেন হুয়ান কুয়াদ্রাদো, লুইস দিয়াজ গোল করেন দারুণ এক ভলি থেকে।

সে গোলের পরই অনেকটা রক্ষণাত্মক হয়ে গিয়েছিল কলম্বিয়া। ফলে নেইমার, রিশার্লিসন, গ্যাব্রিয়েল জেসুসদের পক্ষে আক্রমণে ওঠাটাই দুষ্কর হয়ে পড়েছিল। প্রথমার্ধ বিরতির আগে এ পরিস্থিতিতে আর পরিবর্তন আসেনি, ফলে এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পাশাপাশি ম্যাচে ফাউলের ছড়াছড়ি দেখা গেছে। এ যেন ২০১৪ বিশ্বকাপের সেই ম্যাচ। যেখানে  দুদলের লড়াইয়ে ৫৪-এর বেশি ফাউল হয়, যা একটি বিশ্বরেকর্ড। 

এদিকে ব্রাজিল বিরতির পরই আক্রমণ শানাতে থাকে। ৬২ মিনিটে তার ফলটা প্রায় পেয়েই গিয়েছিল দলটি। সতীর্থের বাড়ানো বল বক্সে পেয়ে নেইমার কাটিয়ে গিয়েছিলেন গোলরক্ষককেও। কিন্তু তার শটটা আটকে দেয় গোলপোস্ট, ফলে সে যাত্রায় আর সমতা ফেরেনি খেলায়।

এরপর ৭৮ মিনিটে আসে সেই বিতর্কিত মুহূর্ত। ব্রাজিল সমতা ফেরায় ম্যাচে। সে গোলের পর কলম্বিয়ার ফুটবলারদের সঙ্গে রেফারির কথা কাটাকাটিতে সময় চলে যায় প্রায় ছয় মিনিটের মতো।

সেটাই অতিরিক্ত সময় দিয়ে পুষিয়ে দেন রেফারি। নির্ধারিত ৯০ মিনিট পর আরও ১০ মিনিট দেওয়া হয় ইনজুরি সময়। তার শেষ মিনিটেই দেখা মিলল নেইমার ম্যাজিকের। ডান পাশে পাওয়া কর্নার থেকে দারুণ এক বল বাড়িয়েছিলেন কাছের পোস্টে। তাতে ক্যাসেমিরোর দারুণ এক হেডার গিয়ে আছড়ে পড়ে কলম্বিয়ার জালে। শেষ মুহূর্তের এই গোল দারুণ এক জয় এনে দেয় ব্রাজিলকে।

একুশে সংবাদ/ঢা/তা

Link copied!