AB Bank
ঢাকা সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেন বাড়ছে কাঁচা মরিচের দাম


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:২০ পিএম, ২ জুলাই, ২০২৩
কেন বাড়ছে কাঁচা মরিচের দাম

কিছুদিন আগেও মাত্র ৪০ টাকায় ১ কেজি কাঁচামরিচ পাওয়া গেছে। কিন্তু এখন পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকায়। আর খুচরা বাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে হাজার টাকা ছাড়িয়ে।

 

দেশের বিভিন্ন বাজারে এই চিত্র দেখা যায়।

 

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য জানিয়েছে, এপ্রিল ও মে মাসে খরার পর হঠাৎ অতিবৃষ্টিতে বেশির ভাগ মরিচগাছ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে অধিকাংশ গাছে ফলন নেই বললেই চলে। এর ওপর টানা বৃষ্টিতে মরিচ সংগ্রহের কাজটি কঠিন হয়ে পড়েছে। ফলে দাম বেড়েছে পণ্যটির।

 

পাবনার সাঁথিয়া উপজেলার কৃষি কর্মকর্তা সঞ্জীব কুমার গোস্বামী বলেন, এবার খরার কারণে কাঁচামরিচের উৎপাদন কম হয়েছে। তবে গাছে এখন ফুল আসছে। আবহাওয়া অনুকূলে থাকলে শিগগিরই ফলন বেশ বাড়বে।

 

এদিকে মরিচের ঊর্ধ্বমুখী বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন থেকে এর আমদানির অনুমতি দিয়েছে। তারপরও কমছে না পণ্যটির দাম। এরমধ্যে দুইদিন আমদানি করা হয় পণ্যটি। এরপর ঈদের কারণে আপাতত বন্ধ রয়েছে মরিচের আমদানি।

 

ক্রেতাদের দাবি, সিন্ডিকেট করে কাঁচামরিচের দাম বাড়ানো হয়েছে। সবসময়ের মতো এবারও বিক্রেতাদের দাবি ‘জোগান কম’। এবার এর সঙ্গে যুক্ত করেছেন অতিবৃষ্টি।

 

ব্যবসায়ী ও ক্রেতারা জানান, বর্ষা মৌসুমে পানির কারণে মরিচের গাছ মরে গেছে। ফলে প্রতি বছর এই সময়ে কাঁচামরিচের দাম একটু বৃদ্ধি পায়। তবে এত বেশি দাম এর আগে কখনও দেখেননি ক্রেতারা।

 

একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!