AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল আমদানির উদ্যোগ


Ekushey Sangbad
মুহাম্মদ আসাদ
১১:১০ এএম, ১২ এপ্রিল, ২০২৩
এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল আমদানির উদ্যোগ

দেশের ভোজ্যতেলের চাহিদা মেটাতে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ব্রাজিল থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল আমদানির উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। দুবাইভিত্তিক সরবরাহকারী প্রতিষ্ঠান রেডপ্লানেট ট্রেডিং কোং এলএলসি এই সয়াবিন তেল সরবরাহ করবে। প্রতি লিটারের দাম ১ দশমিক ৩৩ ডলার হিসেবে এতে মোট ব্যয় হবে ১৫৬ কোটি ৫৪ লাখ টাকা।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর ২০২২-২৩ অর্থবছরে ক্রয় পরিকল্পনায় দুই কোটি ৬১ লাখ ৬০০ মেট্রিক টন পরিশোধিত সয়াবিন তেল কেনার লক্ষ্যমাত্রা রয়েছে। মোট চাহিদার প্রেক্ষিতে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার জন্য টিসিবি একটি প্রস্তাব গত ২৩ মার্চ বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠায়।

 

সূত্র জানায়, এর আগে ২০২১ সালের ২৩ জুন তারিখে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে অনুমোদনের তারিখ থেকে ২০২৪ সালের ২৬ মে পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজ, রসুন, মসুর ডাল, ছোলা, মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পাম ওয়েল, চিনি, লবণ, আলু ও খেজুর ইত্যাদি আমদানি/স্থানীয় বাজার থেকে সংগ্রহের লক্ষে পিপিএ, ২০০৬ এর ৬৮ (১) ধারা অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী কেনার প্রস্তাব অনুমোদিত হয়।

 

টিসিবি কর্তৃক এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) কেনার জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, অনুসরণ করে গত ৭ মার্চ তারিখে সয়াবিন তেল সরবরাহকারী প্রতিষ্ঠান প্রিন্সিপাল: রেডপ্লানেট ট্রেডিং কোং এলএলসি দুবাই (স্থানীয় এজেন্ট: এইচএইচ এন্টারপ্রাইজ) এর কাছ থেকে ২ লিটার পেট বোতলে প্রস্তাব চাওয়া হয়। দরপ্রস্তাবে প্রতিষ্ঠানটি আগামী ২১ জুন তারিখের মধ্যে সম্পূর্ণ সয়াবিন সরবরাহ করার শর্তে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১.৩৭ ডলার উল্লেখ করে দরপ্রস্তাব দেয়। পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর বিধি-১৬ (৫ক) অনুযায়ী অফিসিয়াল কস্ট এস্টিমেট অনুযায়ী সয়াবিন তেলের দপ্তরিক প্রাক্কলিত প্রতি লিটারের দাম ১.৩৬ ডলার।

 

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক প্রাপ্ত দরপ্রস্তাব, তুলনামূলক বিবরণী, সংযুক্ত দাখিল করা কাগজ পরীক্ষা শেষে দরপ্রস্তাবটি রেসপন্সিভ বিবেচিত হয়। মূল্যায়ন কমিটি প্রস্তাবিত দর পর্যালোচনা করে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ২ লিটার পেট বোতলে ১.৩৩ ডলার দরদাতার সঙ্গে নেগোশিয়েশন করে। নেগোশিয়েটেড দরে সয়াবিন তেল সরবরাহের জন্য দরদাতার সম্মতি চাওয়া হলে প্রতিষ্ঠানটি নেগোশিয়েটেড ১.৩৩ ডলারে প্রতি লিটারের দাম হিসেবে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল সরবরাহ করার লিখিতভাবে সম্মতি জানায়।

 

দরপত্র মূল্যায়ন কমিটি সার্বিক বিষয় বিবেচনা করে নির্বাচিত প্রতিষ্ঠান রেডপ্লানেট ট্রেডিং কোং এর কাছ থেকে ব্রাজিল উৎসের এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ২ লিটার পেট বোতলে প্রতি লিটার ১.৩৩ ডলারে (১ ডলার= ১০৭ টাকা) কেনার সুপারিশ করে। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নেগোশিয়েটেড প্রতি লিটার সয়াবিন তেলের দাম দাপ্তরিক প্রাক্কলিত প্রতি লিটারের দাম অপেক্ষা (১.৩৬-১.৩৩)= ০.০৩ ডলার কম।

 

নেগোশিয়েটেড দরে টিসিবি’র গুদাম পর্যন্ত পরিবহন খরচসহ লিটার প্রতি তেলের দাম দাঁড়ায় ১৫৭.৭৪ টাকা। বর্তমানে স্থানীয় বাজারে সয়াবিন তেলের প্রতি লিটারের গড়মূল্য ১৮২.৫০ ডলার। নেগোশিয়েটেড দর বর্তমান স্থানীয় বাজার দর থেকে (১৮২.৫০-১৬৭.৭৪)= ২৪.৭৬ টাকা লিটার প্রতি কম।

 

সূত্র জানায়, প্রতি লিটার সয়াবিন তেলের নেগোশিয়েটেড দাম ১.৩৩ ডলার হিসেবে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে এক কোটি ৪৬ লাখ ৩০ হাজার ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৫৬ কোটি ৫৪ লাখ ১০ হাজার টাকা।

 

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন কর হবে বলে সূত্র জানিয়েছে।

 

একুশে সংবাদ.কম/আ.জ.প্র/জাহাঙ্গীর

Link copied!