AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিদায়ী বছরে যেসব আলোচিত ঘটনা দেখলো বিশ্ব


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৪৮ পিএম, ২৫ ডিসেম্বর, ২০২২
বিদায়ী বছরে যেসব আলোচিত ঘটনা দেখলো বিশ্ব

২০২২ সালে বিশ্ব রাজনীতিতে নতুন বাঁক দেখা গেছে। বছরজুড়ে ঘটেছে বড় রাজনৈতিক ঘটনা, যা বিভিন্ন দেশের আন্তর্জাতিক সম্পর্ককে নতুন রূপ দিয়েছে। এছাড়া বিদায়ী বছর দাগ কেটেছে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু, ইরানের বিক্ষোভ, মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব, বিশ্বজুড়ে মূল্যস্ফীতি বৃদ্ধি, ব্রিটেন, পাকিস্তান ও শ্রীলঙ্কায় রাজনৈতিক উত্থান পতনের নানান ঘটনা। বছরটির শেষ প্রান্তে প্রধান বৈশ্বিক ঘটনাগুলোর দিকে ফিরে তাকানো যাক।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির এক পর্যায়ে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে বসে প্রতিবেশী দেশ রাশিয়া। এতে উভয় পক্ষের হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সঙ্গে সৃষ্টি হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় শরণার্থী সংকট।জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, মে মাসের শেষের দিকে আনুমানিক ৮০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং ৮ নভেম্বরের মধ্যে ৭৮ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়েছে।

 

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা

আনুষ্ঠানিকভাবে পূর্ব এশিয়ায় সফরসূচিতে তালিকাভুক্ত না থাকা সত্ত্বেও অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আগস্টে তাইওয়ানে পৌঁছেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি এবং তার প্রতিনিধিদল। এ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্রকে তাইওয়ানে একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা পাঠানোর বিরুদ্ধে সতর্ক করে। দ্বীপটিকে নিজের প্রদেশ বলে মনে করে চীন।

 

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু

সবচেয়ে বেশি সময় রাজত্বকারী ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বার্ধক্যজনিত কারণে মারা যান। রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনামলে যুদ্ধোত্তর মন্দা, সাম্রাজ্য ভেঙে কমনওয়েলথে উত্তরণ, স্নায়ুযুদ্ধের অবসান এবং ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের অন্তর্ভুক্তি এবং বের হয়ে যাওয়ার মতো ঘটনাগুলো ঘটেছে। তিনি সিংহাসনে আরোহণের ৭০ বছর পর ৯৬ বছর বয়সে মারা যান, যা তাকে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম রাজত্বকারী শাসক করে তোলে। রানির মৃত্যুর পর জ্যেষ্ঠ পুত্র তৃতীয় চার্লস ইংল্যান্ডের নতুন রাজা হন।

 

ইরানের বিক্ষোভ

এই বছর সবচেয়ে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরানের শাসকরা। সরকারবিরোধী প্রতিবাদ শুরু হয়েছিল সেপ্টেম্বরে। কারণ ২২ বছর বয়সী মাহসা আমিনিকে তার চুল সঠিকভাবে না ঢেকে রাখার জন্য গ্রেপ্তার করা হয় এবং পুলিশ হেফাজতে তিনি মারা যান। তার মৃত্যু এবং নারীদের প্রতি ইরানের দুঃশাসনের নিন্দা জানাতে জড়ো হয় শত শত মানুষ। সামাজিক, অর্থনৈতিক ও জাতিগত সব শ্রেণির ইরানিরা একত্রিত হওয়ায় বিক্ষোভ দ্রুত সারা দেশে ছড়িয়ে পড়ে।

 

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব

২০২২ সালের মে মাসের শুরু থেকে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব শুরু হয়। পরে এর এমপক্স নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এটি এ বছর বিশ্বের ১১০টি দেশে শনাক্ত হয়েছে। ১৫ ডিসেম্বর পর্যন্ত ভাইরাসটিতে ৮২ হাজার ৮২৮ জন আক্রান্ত হয়েছেন বলে রেকর্ড করেছে ডব্লিউএইচও। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঝুঁকি মূল্যায়ন করে ভাইরাসটিকে মাঝারি হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। তবে এটিকে আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করা হয়েছে।

 

বিশ্বজুড়ে মূল্যস্ফীতি বৃদ্ধি

২০২২ সালে বিশ্বের বিভিন্ন দেশে মূল্যস্ফীতি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে৷ যুক্তরাষ্ট্রে জুনে মূল্যবৃদ্ধির হার ছিল ৯ দশমিক ১ শতাংশের বেশি এবং অক্টোবরে যুক্তরাজ্যে তা ছিল ১১ দশমিক ১ শতাংশ। এর ফলে মানুষের জীবনযাত্রায় সংকট সৃষ্টি হয়েছে।

 

বিশ্বজুড়ে খরা ও তাপপ্রবাহের নতুন রেকর্ড

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বজুড়ে নজিরবিহীন তাপদাহ দেখা গেছে। রানওয়ে গলে যাওয়া থেকে শুরু করে বিধ্বংসী দাবানল- চরম মাত্রার তাপদাহ দেখেছে বিভিন্ন দেশ। এ বছরের গ্রীষ্মে ৫০০ বছরের মধ্যে ইউরোপের সবচেয়ে ভয়াবহ খরা হয়েছে। মহাদেশটির দুই-তৃতীয়াংশ এক ধরনের চরম তাপপ্রবাহের মুখোমুখি হয়েছে। এছাড়া চীনের ইয়াংজি নদীর অববাহিকার চারপাশে পানির স্তর হ্রাসের কারণে স্থানীয় কারখানাগুলো আগস্টে বন্ধ রাখতে বাধ্য হয়েছিল। এতে জলবিদ্যুৎ কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদনও ব্যাহত হয়।

 

বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন ছাড়িয়েছে

১৮০৩ সালে বিশ্ব ১ বিলিয়ন মানুষের প্রথম মাইলফলকে পৌঁছেছিল। ২০০ বছর পরে ১৫ নভেম্বর বিশ্বে মানুষ ৮ বিলিয়ন ছাড়িয়ে গেছে।

 

ব্রিটিশ রাজনীতিতে অস্থিরতা

একজন প্রধানমন্ত্রীর কার্যকাল যখন অল্প সময়েই শেষ হয়ে যায়, তখন এটি কোনো দেশের জন্যই ভালো নয়। তবে ২০২২ সালে যুক্তরাজ্যে দেখা গেছে এমন পরিস্থিতি। যে দেশটির সাম্রাজ্য একসময় বিশ্বজুড়ে বিস্তৃত ছিল, সেখানে মাত্র দুই মাসে তিনজন প্রধানমন্ত্রী ছিলেন। ১০ ডাউনিং স্ট্রিটে অস্থিরতা শুরু হয় বরিস জনসন সরকারের পঞ্চাশেরও বেশি সদস্য জুলাইয়ে পদত্যাগের মাধ্যমে। একপর্যায়ে তিনি পদত্যাগ করতে সম্মত হন এবং লিজ ট্রাস তার স্থলাভিষিক্ত হন। ট্রাস মাত্র ৪৫ দিন টিকেছিলেন, যা ইতিহাসের যেকোনো ব্রিটিশ প্রধানমন্ত্রীর সংক্ষিপ্ততম মেয়াদ। এরপর দেশটির প্রধানমন্ত্রী হন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

 

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা ও বন্যা

এ বছরের এপ্রিলে পাকিস্তান পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এতে দেশটিতে কোনো প্রধানমন্ত্রীই পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে পারেননি। ইমরান খান অবশ্য ক্ষমতা হারিয়ে চুপ থাকেননি। তিনি উত্তরসূরি প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে ক্ষমতাচ্যুত করতে ইসলামাবাদে ধারাবাহিক প্রতিবাদ মিছিলে নেতৃত্ব দেন। আগস্টে তার বিরুদ্ধে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ আনে সরকার। নভেম্বরে তাকে হত্যার চেষ্টা ব্যর্থ হয় এবং তিনি আহত হন। এ হামলার জন্য শরীফ ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের দায়ী করেন এবং দেশে আগাম নির্বাচনের দাবি জানান ইমরান খান। পাকিস্তানে জুন থেকে আগস্ট পর্যন্ত বন্যায় ১ হাজার ৩৯১ জনের বেশি নিহত হয়েছে এবং আনুমানিক ৩০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যায় বাড়িঘর, ফসল এবং বিভিন্ন অবকাঠামো ভেসে গেছে।

 

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট ও রাজাপাকসে পরিবারের পতন

বেশ কয়েক বছরের অব্যবস্থাপনা, দুর্নীতি, অদূরদর্শী নীতিনির্ধারণ ও সুশাসনের সামগ্রিক অভাবের কারণে এ বছর নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। খাদ্য, জ্বালানি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের তীব্র ঘাটতি সৃষ্টি হলে প্রতিবাদকারীরা প্রধানমন্ত্রী গোতাবায়ার সরকারি বাসভবনে হামলা চালালে তিনি দেশ ছেড়ে চলে যান। ১৮ এপ্রিল শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সরকারের প্রশাসনের জন্য ১৭ জন মন্ত্রী নিয়োগ করেন। কিন্তু কোনো ফল হয়নি। ৯ মে বিক্ষোভ অব্যাহত থাকায় পদত্যাগ করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ১৩ মে রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার ২৬তম প্রধানমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কাছে শপথ গ্রহণ করেন।

 

একুশে সংবাদ/পলাশ

Link copied!