AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাজধানীর এডিস মশা নিধন করবে উলবাকিয়া ব্যাকটেরিয়া


Ekushey Sangbad
SA Polash (এসএ পলাশ)
০৩:১১ পিএম, ১৪ ডিসেম্বর, ২০২২
রাজধানীর এডিস মশা নিধন করবে উলবাকিয়া ব্যাকটেরিয়া

গাপ্পী মাছ ব্যবহার করে এডিস মশা নির্মুলে ব্যর্থ হয়ে মশার বংশবিস্তার রোধে এবার বিশেষ ধরনের ব্যাকটেরিয়া ব্যবহার করা হবে।

 

‘উলবাকিয়া প্রজেক্ট’ শীর্ষক একটি প্রযুক্তির মাধ্যমে এ ব্যাকটেরিয়া ব্যবহার করা হবে। বিশ্বের ১৭টি দেশে এই প্রযুক্তিতে মশা নিধন করছে। বাংলাদেশে ‘উলবাকিয়া প্রজেক্ট’ সফলভাবে চালু করতে পারলে আগামী ৫ বছরের মধ্যে দেশ থেকে ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগ একেবারে নির্মূল হবে।

 

চলতি বছরের শুরু থেকে সময়ের সাথে বেড়েছে ডেঙ্গু সংক্রমণ ও মৃত্যুর হার। অক্টোবর মাস ছিল সংক্রমণ আর মৃত্যুর দিক থেকে সবচেয়ে ভয়াবহ একটি মাস। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আগামীতে সারাবছরই থাকবে ডেঙ্গুর প্রকোপ। তাই সচেতনতার পাশাপাশি নিয়ন্ত্রণ করতে হবে এডিস মশা।

 

ডেঙ্গুর লাগাম টানতে এডিস নিধনে গাপ্পী মাছ ব্যবহার করেছিলো সিটি কর্পোরেশন। তবে ব্যর্থ হয়েছে সেই প্রকল্প। তাই এডিস মশার সংক্রমণ নিয়ন্ত্রণে এবার উলবাকিয়া ব্যাকটেরিয়া ব্যবহারের পরিকল্পনা।

 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল মো. গোলাম মোস্তফা সারওয়ার বলেন, ‘উলবাকিয়া ব্যাকটেরিয়া দিয়ে যদি এডিস মশাকে ইনফেক্টেড করতে পারি তাহলে বংশ পরম্পরায় ইনফেক্টেড এডিস মশার বংশবিস্তার হবে, আর তাহলেই পরিবেশে এডিস মশা ঠিকই থাকবে তবে তারা ডেঙ্গু রোগটি ছড়াতে পারবে না।’

 

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজ পর্যন্ত মারা গেছেন ২৬৭ জন। আর আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৭৪২ জন।

একুশে সংবাদ/এসএপি

Link copied!