AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পান্ডব নদীর ভাঙনে হারিয়ে যাচ্ছে পেয়ারপু বাজারসহ আন্তঃজেলা সড়ক


পান্ডব নদীর ভাঙনে হারিয়ে যাচ্ছে পেয়ারপু বাজারসহ আন্তঃজেলা সড়ক

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার কবাই ইউনিয়নে পান্ডব নদীর অব্যাহত ভাঙনে নদীতে হারিয়ে যাচ্ছে পেয়ারপু বাজার সহ আন্তঃ জেলা সড়ক। শুকনো মৌসুমে পান্ডব নদীর পানি কমতে শুরু করায় ভাঙন বেড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে হাটের শতাধিক ব্যবসায়ীর মধ্যে ভাঙ্গন আতঙ্ক দেখা দিয়েছে। প্রতিবছর এভাবে ভাঙতে থাকলে হাটের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। 

 

পিয়ারপুর বাজার ব্যবসায়ীরা জানান, পাণ্ডব নদীর অব্যাহত ভাঙ্গনে আমাদের দোকানপাট ও ঘরবাড়ি নদীগর্ভে বিলীন এর পথে। অপরদিকে পান্ডব নদীর চরে দুধল ইউনিয়নে গড়ে উঠা আশ্রায়ন প্রকল্পের ঘরগুলো ভাঙ্গনের কবলে রয়েছে। ৬ ডিসেম্বর (মঙ্গলবার ) সরেজমিনে গিয়ে দেখা যায়, বরিশাল কাউয়ার চর হয়ে আন্তঃ জেলা সড়কটি বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দী, দুধল,কবাই, নলুয়া সহ কয়েকটি ইউনিয়নের উপর দিয়ে দুমকী উপজেলার সাথে সংযোগ হয়েছে। এই আন্তঃ জেলা সড়কের কবাই ইউনিয়নের পেয়ারপু বাজার হয়ে নলুয়া ইউনিয়নের সাথে সংযোগ হয়েছে।

 

কবাই ৭ নং ওয়ার্ডের লঞ্চঘাট সংলগ্ন আন্তঃ জেলা সড়কটির কবাই পান্ডব নদীর পাশ দিয়ে বয়ে যাওয়া অংশে বড় ধরনের ভাঙ্গল হয়ে নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। পিচ ঢালাইয়ের সড়কটির অধিকাংশ ধ্বসে গেছে। ধ্বসে যাওয়ায় সড়কে দিয়ে ভারী কোন যানবাহন চলাচল করতে পারে না। কবাই ও নলুয়া দুই ইউনিয়নের হাজার হাজার পথচারীরা প্রতিদিন এই সড়ক দিয়ে যাতায়াত করে। সড়কটি সংস্কার করা না হলে ভাঙ্গনের অংশ পুরোপুরি নদী গর্ভে চলে যাবে।

 

নদীর জোয়ার ভাটার পানি ফসলি জমিতে প্রবেশ করলে ক্ষতিগ্রস্ত হবে কবাই ইউনিয়নের হাজার হাজার কৃষক। পাশাপাশি কবাই, নলুয়া ইউনিয়ন সহ দুমকী উপজেলা সাথে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। স্থানীয়রা জানান, ভাঙ্গন মুখের সরু রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে অটোরিকশা, মোটরসাইকেল সহ নানা যানবাহন প্রায় সময় দুর্ঘটনার শিকার হয়। সড়কটি দ্রুত সংস্কার করে চলাচলের উপযোগী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

 

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: রাকিব হোসেন জানান, আন্তঃ জেলা সড়কটি, সড়ক ও জনপথ এর আওয়াতায়। পান্ডব নদীর ভাঙ্গনের বিষয়টি তারা আমাদের জানায়নি। রাস্তাটি সংস্কারের দায়িত্ব তাদের। এ বিষয়ে কবাই ইউপি চেয়ারম্যান বাদল তালুকদার জানান, প্রায় এক বছর আগে সড়ক ও জনপথ থেকে সড়কের ভাঙ্গল মুখে বালি ভর্তি জিও ব্যাগ ফালানো হয়েছে। এর পরে তারা আর খবর নেয়নি। কিন্তু তাতে সড়কের ভাঙ্গল বন্ধ হয়নি। দ্রুত সড়কটি সংস্কার করার দরকার। বরিশাল সড়ক ও জনপথ কর্মকর্তাদের বার বার ফোন করা হলেও তারা ফোন রিসিভ করেনি।

 

একুশে সংবাদ.কম/টি.তু.প্র/জাহাঙ্গীর

Link copied!